আপনি পড়ছেন

বিশ্বের বিভিন্ন দেশের শহরগুলোর অপরাধ পরিক্রমা পর্যালোচনা করে একটি তালিকা তৈরি করেছে নামবেও ক্রাইম ইনডেক্স। ২০২০ সালের প্রথম ছয় মাসের অবস্থা নিয়ে করা এই তালিকায় সবচেয়ে বেশি অপরাধ প্রবণ শহর নির্বাচিত হয়েছে ভেনিজুয়েলার কারাকাস। অর্থাৎ এটি হলো বিশ্বের সবচেয়ে অনিরাপদ শহর। রাজধানী ঢাকা এই তালিকায় ৪৪তম স্থানে অবস্থান করছে।

shapla chottor dhakaশাপলা চত্বর, মতিঝিল, ঢাকা

জানা যায়, বিশ্বের ৩৯৬টি শহরের বিভিন্ন ঘটনা, রাজনৈতিক পরিস্থিতি ও অপরাধ পরিক্রমা পর্যালোচনা করে তালিকাটি তৈরি করেছে নামবেও ক্রাইম ইনডেক্স। এতে ৬৪ দশমিক ৪০ পয়েন্ট নিয়ে ৪৪তম স্থানে আছে ঢাকা। গেল বছরের শেষ ছয় মাসের হিসাবে (ইনডেক্স ২০২০) ঢাকার অবস্থান ছিল ৪০তম। পয়েন্ট ছিল ৬৪ দশমিক ৫১।

অর্থাৎ ছয় মাসের ব্যবধানে ঢাকায় অপরাধের মাত্রা কমেছে এবং বেড়েছে নিরাপত্তা। তার আগের ছয় মাসে ঢাকার অবস্থান ছিল ৩৪তম। ওই সময় ঢাকার পয়েন্ট ছিল ৬৫ দশমিক ৯০। অর্থাৎ এখন থেকে এক বছর আগে ঢাকা আরো অনিরাপদ ছিল। 

সর্বশেষ তালিকানুযায়ী, সবচেয়ে বেশি অপরাধ হয় ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে। ৮৪ দশমিক ৫৭ পয়েন্ট নিয়ে নামবেও ক্রাইম ইনডেক্স-২০২০ তালিকায় শহরটি শীর্ষ অবস্থানে আছে।

দ্বিতীয় অবস্থানে আছে দক্ষিণ আফিকার শহর প্রেটরিয়া। এই শহরটি পেয়েছে ৮১ দশমিক ৮৯ পয়েন্ট। এর পরই আছে হুন্ডুরাসের শহর স্যান পেদ্রো সুলা শহরটি। শহরটি পেয়েছে ৮১ দশমিক ৩৫ পয়েন্ট।

dhaka 02ঢাকা

তালিকায় সবচেয়ে কম পয়েন্ট পেয়েছে কাতারের রাজধানী দোহা। ১১ দশমিক ৫৫ পয়েন্ট নিয়ে সবার নিচে অবস্থান করছে শহরটি। অর্থাৎ চলতি বছর সবচেয়ে কম অপরাধের ঘটনা ঘটেছে দোহায়। নামবেও ইনডেক্সের মতে শহরটি এখন বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর হিসেবে পরিগণিত।

২০১৯ সালের ইনডেক্স অনুযায়ী ঢাকার অবস্থান ছিলো ৩৪। এর আগের বছর ২০১৮ তে অবস্থান ছিলো ২৬তম। তাই বলা যায় ঢাকায় ধীরে ধীরে অপরাধ পরিক্রমা কমে আসছে।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.