advertisement
আপনি দেখছেন

মরণঘাতী করোনাভাইরাসের মহামারিতে বিপর্যস্ত বিশ্ব। প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর হার। ভাইরাসটির সংক্রমণ ঠেকানোর অংশ হিসেবে আরোপিত নানা বিধি-নিষেধের কারণে অচলাবস্থা বিরাজ করছে গোটা পৃথিবীতে। মানবসভ্যতাকে রক্ষায় এর প্রতিষেধক আনতে দিনরাত গবেষণা করছেন বিজ্ঞানীরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বিশ্বের বিভিন্ন দেশে অন্তত দেড় শতাধিক গবেষণা চলছে করোনার ভ্যাকসিন আবিষ্কারের লক্ষ্যে।

russia preperation octoberঅক্টোবরেই ভ্যাকসিন প্রয়োগের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

এর মধ্যে ব্রিটেনের অক্সফোর্ড ও চীনের ভ্যাকসিনসহ বেশ কয়েকটি গবেষণা এগিয়ে আছে। সংশ্লিষ্টরা মনে করছেন, চলতি বছরের শেষ নাগাদ তারা একটি ভ্যাকসিন বাজারে আনতে পারবেন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গবেষণার অগ্রগতির কথা জানালেও আগামী বছরের আগে কোনো ভ্যাকসিন পাওয়া যাবে না বলেই সাফ জানিয়ে দিয়েছে।

তবে এর মধ্যেই রাশিয়ার গবেষকরা তাদের ভ্যাকসিন নিয়ে বেশ আশা প্রকাশ করেছেন। সম্প্রতি একটি ভ্যাকসিন দেশটির সেনা সদস্যদের ওপর ট্রায়ালের অংশ হিসেবে প্রয়োগ করার কথা জানানো হয়। ভ্যাকসিনটি চলতি বছরের মধ্যেই সাধারণ মানুষের জন্য প্রয়োগ উপযোগী হবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেন সংশ্লিষ্টরা।

covid 19 virusকরোনাভাইরাসের প্রতীকী ছবি

এই অবস্থায় আজ শনিবার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেছেন, আগামী অক্টোবর থেকেই করোনাভাইরাসের টিকা দেওয়া শুরুর প্রস্তুতি নিচ্ছেন তারা। এ লক্ষ্যে ভ্যাকসিনের ব্যাপক হারে ক্যাম্পেইন চালানো হবে বলেও জানান তিনি।

রুশ বার্তা সংস্থা রিয়া-কে মুরাশকো এ কথা বলেছেন বলে জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

তবে প্রতিবেদেনে বলা হয়, রুশ স্বাস্থ্যমন্ত্রী ভ্যাকসিন ব্যবহারের পরিকল্পনার কথা মন্ত্রী বললেও এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। অবশ্য জানিয়েছেন, সম্ভাব্য ভ্যাকসিন প্রথমেই চিকিৎসক ও শিক্ষকদের দেওয়া হবে।

এর কয়েক দিন আগে একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাশিয়ার রাষ্ট্রীয় গবেষণা প্রতিষ্ঠান ভ্যাকসিন আবিষ্কারের ক্ষেত্রে বেশ অগ্রসর হয়েছে। তাদের উদ্ভাবিত ভ্যাকসিন ইতোমধ্যে নিরাপদ প্রমাণ হয়েছে। এটি গণহারে ব্যবহারের জন্য আগস্ট মাসেই অনুমোদন দেওয়া হবে। চলতি মাসের ১০ তারিখের মধ্যেই ওই অনুমোদন পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। আর অনুমোদন পেলেই স্বাস্থ্যকর্মীদের ওপর ভ্যাকসিনটি প্রয়োগ করা হবে।

sheikh mujib 2020