advertisement
আপনি দেখছেন

প্রবল বৃষ্টিতে ভয়াবহ ভূমিধসের ঘটনায় অন্তত ৮০ জন নিখোঁজ রয়েছে। এর মধ্যে সর্বশেষ খবর পর্যন্ত ৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। মর্মান্তিক এ ঘটনা ঘটেছে ভারতের কেরালা রাজ্যে। ভূমিধসের কারণে পরিস্থিতি এতটাই খারাপ হয়েছে যে, উদ্ধার অভিযানে যাওয়া কষ্টকর হয়েছে।

landslide in kerala indiaভারতের কেরালায় ভয়াবহ ভূমিধস

প্রশাসনের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, প্রবল বর্ষণের ফলে কেরালা রাজ্যের বিভিন্ন জায়গায় ভূমিধসের ঘটনা ঘটছে। তবে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির তৈরি হয়েছে ইডুক্কি জেলার মুন্নার এলাকায়।

সংবাদ প্রতিদিন এক প্রতিবেদনে জানিয়েছে, ইডুক্কি জেলায় এখন পর্যন্ত ভূমিধসের ঘটনায় ৮০ জনের বেশি ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে। এর মধ্যে এখন পর্যন্ত ৫ জনের মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। এ ছাড়া আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে ১০ জনকে।

landslide in kerala india innerভারতের কেরালায় ভয়াবহ ভূমিধস

অন্যদিকে, এই সময় এক প্রতিবেদনে বলেছে, অতিবৃষ্টির কারণে কেরালার মুন্নারে ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে। রাজ্যটির ওই অঞ্চলে গত তিন দিন ধরে লাগাতার ভারী বৃষ্টি হচ্ছে এবং তার জেরেই এ ঘটনা ঘটেছে। ভূমিধসে বহু চা শ্রমিক আটকে পড়েছে বলে অনুমান করছেন সংশ্লিষ্টরা।

স্থানীয় প্রশাসন সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমটি বলছে, আজ শুক্রবার সকালেই ইডুক্কি জেলায় এই ভূমিধসের ঘটনা ঘটে। এর ফলে ওই এলাকা বিছিন্ন হয়ে পড়েছে। একটি উদ্ধারকারী দল ঘটনার পরই সেখানে পৌঁছানোর চেষ্টা করেছে। অতিবৃষ্টির ফলে মাটি ধসে যাওয়ায় বহু রাস্তা বর্তমানে চলার অনুপযোগী হয়ে পড়েছে। ফলে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে।

sheikh mujib 2020