advertisement
আপনি দেখছেন

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন লেবাননের রাজধানী বৈরুতে সফর করেছেন। সেখানে তিনি বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে দেখেন এবং ভুক্তভোগীদের সঙ্গে আলাপ করে তাদের অভিজ্ঞতা জানতে চেয়েছেন।

french president macron visits beirutবৈরুত সফরে ফ্রান্স প্রেসিডেন্ট

আরব নিউজের বরাতে জানা যায়, বৃহস্পতিবার একদিনের ঝটিকা সফরে বৈরুতে পৌঁছান ম্যাক্রোন। এসময় তিনি ক্ষতিগ্রস্তদের সাহায্য দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। সেইসঙ্গে দেশটির রাজনৈতিক পরিস্থিতি পরিবর্তনেরও আহ্বান জানিয়েছেন ম্যাক্রোন।

লেবাননের রাজনৈতিক নেতাদের সাবধান করে তিনি বলেন, এখানে রাজনৈতিক পরিবর্তনের প্রয়োজন। বর্তমান সরকারকে আমি সমর্থন করি না। তারা দুর্নীতিপ্রবণ। এদের মাধ্যমে বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের কোনো সাহায্য দেওয়া হবে না।

french president macron visits beirut01বৈরুত সফরে ফ্রান্স প্রেসিডেন্ট

মঙ্গলবারের ওই দুর্ঘটনায় বৈরুতে ১৩৭ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন ৫ হাজারেরও অধিক মানুষ। বিস্ফোরণের শক ওয়েভের কারণে আশপাশের বাড়িঘর ও প্রতিষ্ঠানগুলোর ব্যাপক ক্ষতি হয়েছে। বিস্ফোরণটি এতোই জোরালো ছিল যে, ১৬০ কিলোমিটার দূরের সাইপ্রাসেও তা অনুভূত হয়েছে।

ঘটনায় ক্ষতিগ্রস্তদের দেখতে বৈরুতে যান ম্যাক্রোন। সফরকালে তিনি বলেন, লেবাননে আগে থেকে বিভিন্ন সমস্যা বিদ্যমান থাকায় জনজীবন অতিষ্ঠ হয়ে আছে। এসব সমস্যা চিরস্থায়ী নয় বরং বেশিরভাগই রাজনৈতিক। সরেজমিনে ঘুরে দেখার সময় এক নারী ম্যাক্রোনের হাত ধরে সাহায্যের আবেদন করলে তিনি বলেন, আমি সাহায্য পাঠাবো তবে ওই সাহায্য দুর্নীতিবাজদের হাত হয়ে তোমাদের কাছে পৌঁছাবে না।

sheikh mujib 2020