advertisement
আপনি দেখছেন

বিশ্বজুড়ে আগ্রাসী রূপ নিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এটি শুধু মানব স্বাস্থ্যের জন্যই হুমকি নয় বরং বিশ্বশান্তির জন্যও হুমকি। এমনকি এই ভাইরাসের কারণে বিশ্বে নতুন করে সংঘাত তৈরি হতে পারে। এমন আশংকা প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। নিরাপত্তা পরিষদের বৈঠকে এ বিষয়ে বিশ্বের শক্তিশালী দেশগুলোকে সতর্ক করে দিয়েছেন তিনি।

guteres un pakistan

অ্যান্তনিও গুতেরেস বলেন, বিশ্বজুড়ে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই চলছে। করোনাভাইরাস এই লড়াইকে রুদ্ধ করে দিতে পারে। আর তাতে যদি দারিদ্র জয়ী হয়, তাহলে পরাজিত হবে মানুষ। এভাবে করোনাভাইরাস হয়ে উঠবে বিশ্বশান্তির জন্য হুমকি। তাই এ ব্যাপারে বিশ্ব সম্প্রদায়কে সাবধান হতে হবে। ভাইরাসটির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার জন্য দীর্ঘ কর্মপরিকল্পনা থাকতে হবে।

জাতিসংঘ মহাসচিব আরো বলেন, করোনাকালের এই দুঃসময়ে বিশ্বজুড়ে বেশ কয়েকটি সংঘাত চলছে। জাতিসংঘ থেকে সেসব সংঘাত বন্ধে বারবার আহ্বান জানানোর পরও সেগুলো বন্ধ হয়নি। নিরাপত্তা পরিষদের পক্ষ থেকেও অনেকগুলো পক্ষকে যুদ্ধ বন্ধ করতে অনুরোধ করা হয়েছিল। কিন্তু সেসব কার্যকর হয়নি। এভাবে একসময় সাধারণ মানুষ ফুঁসে উঠতে পারে, যেটা আখেরে কারো জন্যই ভালো হবে না।

un logo

বিশ্বের কোনো কোনো রাষ্ট্র করোনাভাইরাসের প্রথম ধাপের প্রাদুর্ভাব ঠেকাতে পারলেও সংক্রমণের দ্বিতীয় ঢেউ সামলাতে পারছে না। ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, বিশ্বে এই মুহূর্তে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮ লাখ ১২ হাজার ৩৬৭ জন। মৃত্যুবরণ করেছেন ৭ লাখ ৪৭ হাজার ৩২৭ জন। সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৩৭ লাখ ১৩ হাজার ৩ জন।

sheikh mujib 2020