advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ চীনে শুরু হলেও সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতে। গত ২৪ ঘণ্টায় প্রত্যেকটি দেশে এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

pandemic symbolic picture03করোনাভাইরাসের প্রতীকী ছবি

বুধবার থেকে বৃহস্পতিবার ২৪ ঘণ্টা সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে ১ হাজার ২৮৪ জনের মৃত্যু হয়েছে। ব্রাজিলে এই সংখ্যা ১ হাজার ৩০১ এবং ভারতে ১ হাজার ৬ জন। অর্থাৎ এই তিন দেশেই প্রাণ হরিয়েছে তিন হাজার পাঁচশত ৯১ জন।

এছাড়া এই সময়ে মেক্সিকোতে ৭৩৭ জন, কলম্বিয়ায় ৩০৮ জন, পেরুতে ২৭৭ জন, দক্ষিণ আফ্রিকায় ২৬০ জন, ইরানে ১৭৪ জন, আর্জেন্টিনায় ১৪৯ জন, রাশিয়ায় ১২৪ জন মারা  গেছেন।

মোট সংক্রমণের দিক দিয়ে সর্বোচ্চ অবস্থানে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৫৪ লাখ ১৫ হাজার ৬৬ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে। দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ হয়েছে ব্রাজিলে, ৩২ লাখ ২৯ হাজার ৬২১ জনের দেহে মরণঘাতী ভাইরাসটির অস্তিত্ব নিশ্চিত হওয়া গেছে। তবে দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের মতে এই সংখ্যা নিয়ে যথেষ্ট সংশয় আছে। তাদের মতে সঠিক সংখ্যা এর চাইতেও অনেক বেশি।

corona

তৃতীয় সর্বোচ্চ সংক্রমণ হয়েছে ভারতে। দেশটিতে হু হু করে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। এখন পর্যন্ত ২৪ লাখ ৫৯ হাজার ৬১৩ জনের দেহে ভাইরাসটির অস্তিত্ব শনাক্ত করা হয়েছে।

ভাইরাসটির কারণে মৃত্যুর দিক দিয়েও শীর্ষে যুক্তরাষ্ট্র। সেখানে ১ লাখ ৭০ হাজার ৪১৫ জনের মৃত্যু হয়েছে। এখানেও দ্বিতীয় অবস্থানে ব্রাজিল। দেশটিতে মৃত্যু হয়েছে ১ লাখ ৫ হাজার ৫৮৪ জনের। মৃত্যুর সংখ্যায় ভারত চতুর্থ অবস্থানে আছে। সেখানে এখন পর্যন্ত ৪৮ হাজার ১৪৪ জন মারা গেছে।

sheikh mujib 2020