advertisement
আপনি দেখছেন

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ নির্মাণ প্রতিষ্ঠান নোভাভ্যাক্সের তৈরি করোনাভাইরাসের ছয় কোটি ডোজ নমুনা ভ্যাকসিন নিতে যাচ্ছে যুক্তরাজ্য। সেখানে দেশটির সরকার এটি মানবদেহে তৃতীয় দফায় পরীক্ষামূলক প্রয়োগ করবে বলে জানা গেছে।

vaccine symbolic picture 06প্রতীকী ছবি

নোভাভ্যাক্স এক বিবৃতিতে জানায়, যুক্তরাজ্য সরকার এই ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের জন্য ৬ কোটি ডোজ চেয়েছে। কোম্পানির সঙ্গে তাদের এ বিষয়ক একটি চুক্তি স্বাক্ষরও হয়েছে।

রয়টার্স বলছে, মানবদেহে তৃতীয় পর্যায়ে প্রয়োগ একটি ভ্যাকসিন গবেষণার শেষ ধাপ হিসেবে বিবেচ্য। যুক্তরাজ্যে নোভাভ্যাক্সের এই ভ্যাকসিন ১৮ থেকে ৮৫ বছরের ৯ হাজার মানুষের ওপর প্রয়োগ করা হবে।

novavax officeনোভাভ্যাক্সের অফিস

করোনাভাইরাসের প্রথম ভ্যাকসিনটি গেলো মঙ্গলবার অনুমোদন দিয়েছে রাশিয়া। এছাড়া চীন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের বেশকিছু গবেষণা অনুমোদনের দ্বারপ্রান্তে। এর মধ্যে অন্যতম নোভাভ্যাক্সের এই গবেষণা। মার্কিন সরকারের সঙ্গেও কোম্পানিটির চুক্তি স্বাক্ষর করা আছে।

চুক্তিটি করা হয়েছে ১ দশমিক ৬ বিলিয়ন ডলারের (এক লাখ ২০ হাজার কোটি টাকার বেশি) বিনিময়ে। চুক্তি অনুযায়ী, আগামী জানুয়ারি পর্যন্ত নোভাভ্যাক্স মার্কিন সরকারকে ১০ কোটি ডোজ সরবরাহ করবে।

রয়টার্স বলছে, যুক্তরাজ্য সরকারের সঙ্গে যে চুক্তি হয়েছে তা কার্যকর হতে ২০২১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। সে বছরের শুরুর দিকে দেশটিতে শুরু হবে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ।

নোভাভ্যাক্স কোম্পানির উদ্ভাবিত ভ্যাকসিনটির নাম দেয়া হয়েছে ‘এনভিএক্স-কোভ২৩৭৩’। মানবদেহে প্রথম ও দ্বিতীয় ধাপের পরীক্ষামূলক প্রয়োগে এটি বেশ ভালো ফলাফল দিয়েছে বলে দাবি কোম্পানিটির।

sheikh mujib 2020