advertisement
আপনি দেখছেন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার শুরু থেকেই সাধারণ মানুষকে নানা দিক-নির্দেশনা দিয়ে আসছে। শুক্রবার নতুন এক নির্দেশনায় জাতিসংঘের এ অঙ্গ প্রতিষ্ঠানটি ১২ বছর থেকে সব বয়সী মানুষকে মাস্ক পরিধান করার পরামর্শ দিয়েছে।

who logo

এক বিবৃতিতে ডব্লিউএইচও জানায়, ১২ বছরের শিশু থেকে শুরু করে ঊর্ধ্ববয়সী সবাইকে মাস্ক পরিধান করতে হবে। কারণ অনেক স্থানেই মানুষ সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে পারছে না। যা করোনাভাইরাসের এই মহামারিতে মোটেও ভালো কিছু নয়। তাই ঝুঁকি কমাতে মাস্ক পরিধান অত্যাবশ্যক।

ভাইরাসটির প্রাদুর্ভাবের শুরুর দিকে সংস্থাটি বলেছিল, শিশুদের এতে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। যার কারণে তাদের মাস্ক পরিধান করার খুব বেশি প্রয়োজন নেই। কিন্তু সম্প্রতি মার্কিন কিছু গবেষণা বলছে, সংক্রামক এই ভাইরাসটি সবচেয়ে বেশি ছড়িয়েছে অল্প বয়সীরা। দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে উল্লেখযোগ্য সংখ্যক শিশুও আক্রান্ত হয়েছে।

pandemic symbolic picture11করোনাভাইরাসের মাইক্রোস্কোপিক ছবি

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা এনএইচএস থেকেও এ সম্পর্কিত এক গবেষণা প্রকাশ হয়েছে। সেখানে বলা হয়েছে, অল্পবয়সীদের মাধ্যমে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়েছে।

এসব তথ্যের ওপর ভিত্তি করেই শুক্রবার নির্দেশনা পাল্টালো ডব্লিউএইচও।

উল্লেখ্য, এখন পর্যন্ত গোটা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন প্রায় ৮ লাখ মানুষ। আর বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৩০ লাখ।

sheikh mujib 2020