advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসের সাবেক হটস্পট ইতালিতে ফের সংক্রমণ বাড়তে শুরু করেছে। মে মাসের পর এই প্রথম দেশটিতে নতুন রোগীর সংখ্যা এক হাজার অতিক্রম করেছে। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি নিয়ে বেশ উদ্বিগ্ন বলে জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদলু।

italy infection rising againইতালিতে ফের সংক্রমণ বাড়তে শুরু করেছে

শনিবার এক বিবৃতিতে ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, শুক্রবার থেকে শনিবার ২৪ ঘণ্টা সময়ে ১ হাজার ৭১ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব শনাক্ত করা হয়েছে। মে মাসের মধ্যভাগের পর থেকে নতুন রোগীর সংখ্যা এই প্রথম ১ হাজার অতিক্রম করলো।

আনাদলু এজেন্সি বলছে, গত কয়েক সপ্তাহ ধরেই ইতালিতে ভাইরাসটির সংক্রমণ বেড়ে গেছে। বিশেষজ্ঞরা বলছেন, মানুষ ঘর থেকে বের হয়ে এদিক ওদিক ঘুরে বেড়াচ্ছে। পর্যটনকেন্দ্রগুলোতে উপচে পড়া ভিড়। বড় গণজমায়েতের কারণে পুনরায় ভাইরাসটি বৃহৎ আকারে সংক্রমণ ঘটাতে শুরু করেছে।

pandemic symbolic picture10করোনাভাইরাসের মাইক্রোস্কোপিক ছবি

চীনে ভাইরাসটির প্রথম প্রাদুর্ভাব হলেও প্রথম ভয়াল তাণ্ডবটি চালিয়েছে ইতালিতে। দেশটির সরকার কঠোর লকডাউন নীতি জারি করে সে প্রাদুর্ভাব কমিয়ে আনে। এরপর মে মাস থেকে লকডাউন উঠিয়ে জনজীবন স্বাভাবিক করার চেস্টা করে প্রশাসন।

দেশটির বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণ বাড়লেও এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা বাড়েনি। শনিবার ১ হাজারের ওপর মানুষ শনাক্ত হলেও মৃত্যু হয়েছে ৩ জনের। সরকার হতে টেস্টের পরিমাণ বাড়িয়ে দেয়ার কারণে এখন বেশি রোগী শনাক্ত করা সম্ভব হচ্ছে। যা গত জানুয়ারি থেকে মার্চে করা সম্ভব হয়নি।

ইতালিতে এখন পর্যন্ত ২ লাখ ৫৮ হাজার ১৩৬ জনের দেহে ভাইরাসটির অস্তিত্ব পাওয়া গেছে। মৃত্যু হয়েছে ৩৫ হাজার ৪৩০ জনের।

sheikh mujib 2020