advertisement
আপনি দেখছেন

গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। তবে অনেক দেশেই ভাইরাসটির সংক্রমণ ছড়িয়ে পড়লেও তুলনামূলক কম তাণ্ডব চালিয়েছে। এমনই একটি দেশ মিয়ানমার। দেশটিতে এখন পর্যন্ত সেইভাবে থাবা বসায়নি বিশ্বের অদৃশ্য শত্রু কোভিড-১৯। তবে মার্চ মাসের পর প্রথমবারের মতো দেশটিতে একদিনে সর্বোচ্চ সংক্রমণের ঘটনা ঘটেছে।

myanmar budhist templeমিয়ানমারের সাবেক রাজধানী ইয়াঙ্গুনের একটি বৌদ্ধ মন্দিরে প্রার্থনা করছেন এক ব্যক্তি

আজ বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এদিন ১০০ জনকে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। যা দেশটিতে কোভিড-১৯ শনাক্তের পর থেকে একদিনে সর্বোচ্চ সংক্রমণ। মার্চ মাসে দেশটিতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়।

মিয়ানমারের স্বাস্থ্য ও ক্রিড়া মন্ত্রণালয়ের বরাত দিয়ে তুর্কি গণমাধ্যম আনাদলু বলছে, নতুন করে দেশটিতে যারা করোনায় আক্রান্ত হয়েছে, তাদের বেশিরভাগই পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যের। যে রাজ্যের অধিকাংশ জনগণ সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম।

covid 19 virus imageকরোনাভাইরাসের প্রতীকী ছবি

জানা যায়, স্থানীয়ভাবে সংক্রমণ ছড়িয়ে পড়া শুরু হলে গত ২০ আগস্ট রাজ্যটির রাজধানী সিত্তেতে সেমি-লকডাউন এবং রাত্রীকালীন কারফিউ জারি করা হয়। এ ছাড়া সংক্রমণ ঠেকানোর অংশ হিসেবে কর্তৃপক্ষ রাজ্যটির আরো চারটি শহরে সেমি-লকডাউন আরোপ করেছে। সেগুলো হলো-কিয়াওকফু, ম্রাউক-ইউ, তংগক ও থান্ডে।

আনাদলু জানিয়েছে, বুধবার পর্যন্ত মিয়ানমারে মোট ৫৭৪ জন কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ৩৪১ জন সুস্থ হয়ে উঠেছে। আর এ পর্যন্ত ৬ জনের মৃত্যু হয়েছে।

sheikh mujib 2020