advertisement
আপনি দেখছেন

মহামারি করোনাভাইরাসের কারণে আন্তর্জাতিক সব ধরনের ফ্লাইটে নিষেধাজ্ঞা জারি করে সৌদি আরব। অবশেষে দীর্ঘ ছয় মাস পর আগামীকাল মঙ্গলবার থেকে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিচ্ছে দেশটির সরকার। রোববার স্থগিতাদেশ প্রত্যাহারের এ ঘোষণা দিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

cv 19 soudi arabiaভ্রমণ স্থগিতাদেশ প্রত্যাহারের ঘোষণা সৌদি সরকারের

তারা জানিয়েছে, এখন বিমান চলাচলের অনুমতি দেয়া হলেও সব ধরনের বিধি-নিষেধ উঠিয়ে দেয়া হচ্ছে না। আগামী বছরের জানুয়ারির পর থেকে আকাশপথ, স্থল ও সমুদ্রপথে সব ধরনের বিধি-নিষেধের অবসান ঘটানো হবে। এ নিয়ে ডিসেম্বরে একটি নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হবে।

সিদ্ধান্ত অনুযায়ী আপাতত উপসাগরীয় দেশগুলোর নাগরিকরা এবং 'ইকামা' রেসিডেন্সির অনুমতিপ্রাপ্ত বা ভিজিটসহ নন-সৌদি নাগরিকরা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সৌদি আরবে প্রবেশ করতে পারবে। এক্ষেত্রে অবশ্যই ৪৮ ঘণ্টা পূর্বে কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট আসতে হবে।

soudi flagসৌদি আরবের পতাকা

পাশাপাশি অন্যান্য বিশেষ বিভাগ যেমন- সরকারি ও সামরিক কর্মচারী, বিদেশি দূতাবাসের কর্মী এবং চিকিৎসা সংশ্লিষ্ট প্রয়োজনীয় লোকরাও মঙ্গলবার থেকে সৌদিতে প্রবেশ ও প্রস্থানের অনুমতি পাবেন।

সর্বশেষ তথ্যানুযায়ী, সৌদি আরবে এখন পর্যন্ত ৩ লাখ ২৫ হাজার ৬৫১ জনের শরীরে মরণঘাতী করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে মৃত্যুবরণ করেছেন ৪ হাজার ২৬৮ জন। বিপরীতে সুস্থ হয়েছেন ৩ লাখ ২ হাজার ৮৭০ জন এবং বর্তমানে চিকিৎসাধীন অবস্থায় আছেন ১৮ হাজার ৫১৩ জন।

sheikh mujib 2020