advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের মহামারি মোকাবেলার অংশ হিসেবে ভারতীয় মন্ত্রীদের বেতন-ভাতার ৩০ শতাংশ আগেই কমানো হয়েছে। এবার দেশটির সংসদ সদস্যদের (এমপি) বেতন-ভাতার ৩০ শতাংশ কমানো হলো। আজ দেশটির লোকসভায় এ সংক্রান্ত তথা বেতন, ভাতা ও পেনশন (সংশোধনী) বিল ২০২০ সর্বসম্মতিক্রমে পাস হয়েছে।

india situation worsening 1ভারতে করোনার সংক্রমণ বেড়েই চলেছে

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, বিলটিতে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট মহামারি মোকাবেলায় যেসব খাতে ব্যয় করা জরুরি হয়ে দাঁড়িয়েছে, আগামী এক বছর এমপিদের বেতন-ভাতার অংশটি সে খাতে ব্যয় করা হবে। এর আগে গতকাল সোমবার ভারতীয় সংসদে বিলটি উত্থাপন করা হয়।

উল্লেখ্য, এর আগে চলতি বছরের শুরুর দিকে ভারতের লোকসভায় মন্ত্রীদের বেতন-ভাতা ৩০ শতাংশ কমানোর বিল পাস হয়। সে অনুযায়ী গত ১ এপ্রিল থেকে মন্ত্রীদের বেতন-ভাতা ৩০ শতাংশ কর্তন করা হচ্ছে। যা চলবে এক বছর পর্যন্ত।

indian lakasava passed billভারতে লোকসভার বৈঠক

জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ৫ এপ্রিল কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এমপি ও মন্ত্রীদের বেতন-ভাতা ৩০ শতাংশ কমানোর প্রস্তাবে সম্মতি দেন।

প্রতিবেদনে বলা হয়েছে, এমপি ও মন্ত্রীদের বেতন-ভাতা কর্তনের পাশাপাশি ভারতীয় মন্ত্রিসভা এমপি লোকাল এরিয়া ডেভেলপমেন্ট (এমপিএলএডি) স্কিম আগামী দুই বছরের জন্য স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে ওই স্কিমের অর্থ সরকারি তহবিলে জমা হবে, যা বর্তমানে উদ্ভূত জরুরি খাতে ব্যয় করা হবে।

এদিকে, দেশটির প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ, ভাইস-প্রেসিডেন্ট ভেঙ্কাইয়াহ নাইড়ু এবং গভর্নররাও তাদের বেতন ৩০ শতাংশ কমানোর প্রস্তাব দিয়েছেন বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় তর্থ ও প্রচার বিষয়ক মন্ত্রী প্রকাশ জাভাদেকার।

sheikh mujib 2020