আপনি পড়ছেন

ইহুদিদের নববর্ষ উদযাপন করতে জেরুজালেমে অবস্থিত ঐতিহাসিক আল-আকসা মসজিদ কমপ্লেক্সে কয়েক হাজার ইসরায়েলি বাসিন্দাকে জোর করে ঢুকানো হয়েছে। আজ রোববার এ ঘটনা ঘটিয়েছে ইসরায়েলি পুলিশ বাহিনী।

al aqsa mosqআল-আকসা মসজিদ কমপ্লেক্স

জেরুজালেম ওয়াকফ বিভাগের বরাত দিয়ে তুর্কি বার্তা সংস্থা আনাদোলুর খবরে বলা হয়, আজ রোববার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত ইহুদি নববর্ষ রোশ হাশানাহ উদযাপন উপলক্ষে আল আকসা মসজিদ কমপ্লেক্সে অবস্থান করবেন ইসরায়েলি বাসিন্দারা।

মিডল ইস্ট মনিটরের খবরে বলা হয়, গত কয়েক দিন ধরেই ডানপন্থী ইহুদি গোষ্ঠীগুলো আল-আকসা প্রাঙ্গণে অনুষ্ঠানটি উদযাপনের জন্য তাদের সমর্থকদের আহ্বান জানিয়ে আসছে।

এমনকি গতকাল শনিবার একজন ইসরায়েলি বাসিন্দা মসজিদ কমপ্লেক্সের ভেতরে গুলি করার চেষ্টা করেন। অবশ্য তখন তাকে প্রহরীরা বের করে দেয়।

al aqsa jerujalemআল-আকসা মসজিদ কমপ্লেক্স

বিশ্ব মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান হিসেবে আল-আকসাকে গণ্য করা হয়। কিন্তু ইহুদিরা এই অঞ্চলটিকে মন্দিরের এলাকা উল্লেখ করে দাবি করছে যে, প্রাচীনকালে এখানে ইহুদিদের দুটি মন্দির ছিল।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করেছিল তেল আবিব। পবিত্র আল-আকসা মসজিদ এখানেই অবস্থিত। তবে ইসরায়েলের এই পদক্ষেপকে আন্তর্জাতিক সম্প্রদায় কখনই স্বীকৃতি দেয়নি। পরবর্তীতে ১৯৮০ সালে পুরো শহরটিকেই দখল করে নেয় তারা। এটিকে ইহুদি রাষ্ট্রের চিরন্তন ও অবিভক্ত রাজধানী হিসেবে দাবি করে দখলদার বাহিনীরা।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.