advertisement
আপনি দেখছেন

তুরস্কের পশ্চিম সীমান্তের নিকটে আজারবাইজানের বসতিগুলোতে আর্মেনিয়ার হামলার প্রেক্ষিতে তুর্কি পার্লামেন্টের স্পিকার মোস্তফা সেন্টোপ বলেছেন, আঙ্কারা সর্বদা বাকুর পাশে থাকবে। আজ রোববার এক টুইট বার্তায় তিনি এ কথা জানান।

speaker turkey parliamentতুর্কি পার্লামেন্টের স্পিকার মোস্তফা সেন্টোপ

তুর্কি পার্লামেন্টের স্পিকার বলেন, বেসামরিক নাগরিকদের ওপর সাম্প্রতিক হামলা এটাই প্রমাণ করে যে, আর্মেনিয়া কেবল আজারবাইজানের জন্যই হুমকি নয়, তারা আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে একটি সন্ত্রাসবাদী রাষ্ট্র। আর্মেনিয়া তার পরিণতির জন্য দায়বদ্ধ থাকবে।

বার্তা সংস্থা আনাদোলুর খবরে বলা হয়, আর্মেনিয়ান সেনাবাহিনী আজারবাইজানের বেসামরিক নাগরিকদের বসতি এবং সামরিক অবস্থানগুলোকে টার্গেট করার পর দিনের শুরু থেকেই সীমান্ত সংঘর্ষ শুরু হয়েছে। তবে হতাহতের সংখ্যা এখনো জানা যায়নি।

armenian azerbaijan armyতুরস্কের পশ্চিম সীমান্তের নিকটে আজারবাইজানের বসতিগুলোতে আর্মেনিয়ার হামলা

চলতি বছরের জুলাই মাসের শুরুর দিকে আর্মেনিয়া যুদ্ধবিরতি লঙ্ঘন করে হামলা চালায়। এতে ১২ আজারবাইজানীয় সেনা নিহত এবং আরো চার জন আহত হয়েছেন।

সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত সাবেক এই দেশ দুটির মধ্যে ১৯৯১ সাল থেকেই সম্পর্কের অবনতি হতে শুরু করে, যখন আর্মেনিয়ান সামরিক বাহিনী উচ্চতর কারাবাখ বা নাগর্নো-কারাবাখ অঞ্চল দখল করে। এটি আজারবাইজানের আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি অঞ্চল ছিল।

এদিকে, অঞ্চলটি থেকে দখলদার বাহিনী প্রত্যাহারের দাবি জানিয়েছে জাতিসংঘের চারটি সুরক্ষা কাউন্সিল এবং দুটি জেনারেল অ্যাসেমব্লিউ রেজুলেশনসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা।

sheikh mujib 2020