advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনার সংক্রমণ নতুন করে আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় দ্বিতীয় দফায় লকডাইন জারি করা হয়েছে ইসরায়েলে। তবে এর মধ্যেও প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে আন্দোলন থেমে নেই।

demonstrations netanyahuবিক্ষোভ ও নেতানিয়াহু

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, লকডাউন ভেঙে নেতানিয়াহুর বাড়ির সামনে হাজার হাজার ইসরায়েলি বিক্ষোভ করেছেন। বিভিন্ন সেতু ও রাস্তার সংযোগস্থালেও বিক্ষোভ হচ্ছে। লকডাউন ঘোষণার একদিন পরই এ ঘটনা ঘটলো।

করোনা নিয়ন্ত্রেণে নেতানিয়াহুকে ব্যর্থ দাবি করে বিক্ষোভকারীরা বলছেন, তার ব্যর্থতার কারণেই দ্বিতীয় দফায় লকডাউনের কবলে পড়েছে দেশ। করোনা ছাড়াও দেশ পরিচালনার সকল ক্ষেত্রে ব্যর্থ হয়েছেন নেতানিয়াহু।

রয়টার্স জানিয়েছে, গত ১৮ সেপ্টেম্বর ইসরায়েলে লকডাউন ঘোষণার পর আরো কড়াকড়ি আরোপ করা হয় শুক্রবার। এতে শহরজুড়ে দীর্ঘ যানজট দেখা দিয়েছে, যা আরো বাড়িয়ে তুলেছে সড়কের বিক্ষোভ।

demonstrations israelইসরায়েলে বিক্ষোভ

লকডাউনে জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা থাকলেও বিক্ষোভকারীরা জানান, লকডাউন ও কড়াকড়ির কারণে তারা রাস্তায় নামতে বাধ্য হয়েছেন। এ জন্যই নেতানিয়াহুর বাসার সামনে বিক্ষোভ করছেন তারা।

সেন্ট্রাল ইসরায়েইলের ৪২ বছর বয়সী বিক্ষোভকারী ডা. অমিত তিরোশ বলেন, ইসরায়েলের গণতন্ত্র রক্ষা করতে এবং ধ্বংস ঠেকাতেই আমি রাস্তায় নেমেছি। দেশ ধ্বংসের দ্বারপ্রান্তে উল্লেখ করে সবাইকে রাস্তায় নামার আহ্বান জানান তিনি।

sheikh mujib 2020