advertisement
আপনি দেখছেন

আজারবাইজানের বেসামরিক নাগরিকদের ওপর আর্মেনিয়ার হামলার পরিপ্রেক্ষিতে এবার বাকুর পাশে দাঁড়িয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। আজ রোববার এক টুইট বার্তায় এ নিয়ে তিনি একটি বিবৃতি দিয়েছেন।

erdoan president turkeyতুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান

সেখানে তুর্কি প্রেসিডেন্ট বলেন, তুরস্ক জাতি আজও বরাবরের মতো তার সমস্ত উপায় দিয়ে আজারবাইজানের ভাইদের পাশে দাঁড়িয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা আনাদোলু।

তিনি বলেন, আজারবাইজানের বিরুদ্ধে আর্মেনিয়ার হামলা আবারও প্রমাণ করেছে যে, এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে তারাই সবচেয়ে বড় হুমকি। তাই আঙ্কারা বরাবরের মতো তার সমস্ত উপায় দিয়ে বাকুর পাশে থাকবে।

'আর্মেনিয়ার উস্কানিমূলক আগ্রাসনের বিরুদ্ধে প্রতিক্রিয়া না জানিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় আবারও তাদের চরিত্র প্রকাশ করলো। তবুও দখল ও নিপীড়নের বিরুদ্ধে সংগ্রামে আজারবাইজানের পাশে দাঁড়াতে পুরো বিশ্বকে আহ্বান জানাই।'

armenian azerbaijan attackআজারবাইজানে আর্মেনিয়ার হামলা। ছবি: এপি

আজ ফোনালাপে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভকে আমি আশ্বাস দিয়েছি যে, তুরস্ক-আজারবাইজান দুটি দেশ হলেও এক জাতি। তাই বাকুর ভাইদের যে কোনো সহযোগিতায় আঙ্কারা সব সময় পাশে থাকবে, যোগ করেন মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী এই নেতা।

এর আগে অপর এক টুইট বার্তায় তুর্কি পার্লামেন্টের স্পিকার মোস্তফা সেন্টোপ বলেছেন, বেসামরিক নাগরিকদের ওপর সাম্প্রতিক হামলা এটাই প্রমাণ করে যে, আর্মেনিয়া কেবল আজারবাইজানের জন্যই হুমকি নয়, তারা আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে একটি সন্ত্রাসবাদী রাষ্ট্র। আর্মেনিয়া তার পরিণতির জন্য দায়বদ্ধ থাকবে।

আর্মেনিয়ান সেনাবাহিনী আজারবাইজানের বেসামরিক নাগরিকদের বসতি এবং সামরিক অবস্থানগুলোকে টার্গেট করার পর দিনের শুরু থেকেই সীমান্ত সংঘর্ষ শুরু হয়েছে। এ নিয়ে নিন্দা জানিয়েছে ইরানও। তারা দেশ দুটিকে শান্ত হতে আহ্বান জানিয়েছে।

sheikh mujib 2020