advertisement
আপনি দেখছেন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১০ বছর কোনো আয়কর দেননি। আর আয়কর দেওয়া থেকে বাঁচতে তিনি কৌশল হিসেবে ব্যবসায়ে লোকসান দেখিয়েছেন। তবে ট্রাম্প এ ধরনের অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, তিনি অনেক আয়কর দিয়েছেন।

donald trump income taxডোনাল্ড ট্রাম্প

দেশটির প্রভাবশালী গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমস বিগত বছরগুলোর আয়কর বিশ্লেষণ করে এমন প্রতিবেদন প্রকাশ করেছে বলে খবর দিয়েছে আরেক প্রভাবশালী গণমাধ্যম সিএনএন এবং ব্রিটিশ গণমাধ্যম স্কাই নিউজ।

খবরে বলা হয়েছে, বিগত ১৫ বছরের মধ্যে ১০ বছরই কোনো আয়কর দেননি মার্কিন প্রেসিডেন্ট। আর এ ক্ষেত্রে তিনি আয়ের তুলনায় লোকসান বেশি দেখিয়েছেন।

white house usহোয়াইট হাউস

রোববার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হওয়ার পর এবং পরের বছর হোয়াইট হাউসে প্রবেশের পর দুই বছরই মাত্র ৭৫০ ডলার আয়কর দিয়েছেন তিনি। এভাবে আয়কর না দেওয়ার মাধ্যমেই বিজনেস-টাইকন ডোনাল্ড ট্রাম্প তার রাজনৈতিক ক্যারিয়ার গড়েছেন বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

হোয়াউট হাউসে এক ব্রিফিংয়ে রোববার আয়কর না দেওয়ার বিষয়টি প্রত্যাখ্যান করেছেন ট্রাম্প। বলেছেন, তিনি প্রচুর পরিমাণে আয়কর দিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট এও বলেছেন, তিনি যখন অভ্যন্তরীণ রাজস্ব সার্ভিসের আওতাধীন থাকবেন না, তখন আয়করের বিস্তারিত তথ্য প্রকাশ করবেন। অথচ অভ্যন্তরীণ রাজস্ব সার্ভিসের আওতাধীন থাকাকালে আয়করের তথ্য প্রকাশ করতে হবে না- এমন কোনো বাধ্যবাধকতা নেই।

এদিকে, সিএনএনের এক সাংবাদিক ব্রিফিংয়ে ট্রাম্পের কাছে জানতে চান, তিনি কী পরিমাণ আয়কর দিয়েছেন? কিন্তু এমন প্রশ্নের জবাব না দিয়ে ট্রাম্প চিৎকার করে চলে গেছেন।

sheikh mujib 2020