advertisement
আপনি দেখছেন

নতুন করে লকডাউন জারি করা হচ্ছে মালয়েশিয়ায়। আগামীকাল ১৪ অক্টোবর থেকে দুই সপ্তাহের জন্য এই বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে দেশটির সরকার। তবে পুরো দেশে নয়, লকডাউনের আওতায় থাকবে এক তৃতীয়াংশের বেশি মানুষ। রাজধানী কুয়ালামাপুরসহ পুত্রাজায়া ও সেলাংগর রাজ্যে এটি কার্যকর হবে। ইতোমধ্যেই এসব এলাকায় অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

malaysia lockdown

সোমবার দেশটির নিরাপত্তাবিষয়ক মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব এক সংবাদ সম্মেলনে বলেছেন, মূলত সেলাংগর রাজ্য থেকেই নতুন করে ছড়িয়ে পড়ছে কোভিড-১৯। এ নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছিল, সেই কমিটির সুপারিশ অনুযায়ী ফের লকডাউন ঘোষণা করা হলো। বাড়তি সতর্কতা হিসেবে সেলাংগরের পাশাপাশি কুয়ালালামপুর ও পুত্রজায়ায় বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

বিধিনিষেধ অনুযায়ী সব ধরনের ধর্মীয়, শিক্ষা, ক্রীড়া ও সামাজিক কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে। লকডাউনের ১৪ দিনের মধ্যে কেউ এক প্রদেশ থেকে অন্য প্রদেশ, এমনকি জেলা থেকে জেলায়ও যেতে পারবে না। অবশ্য কারখানার শ্রমিকরা অতি প্রয়োজনে মালিকের অনুমতি নিয়ে যেতে পারবেন। কোনো প্রয়োজনে পরিবারের একজন বাইরে বেরুতে পারবেন, সেটাও সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

sheikh mujib 2020