advertisement
আপনি দেখছেন

করোনা মোকাবেলায় সাফল্য পাওয়া দেশগুলোর মধ্যে অন্যতম শীর্ষ নাম নিউজিল্যান্ড। এই ভাইরাস নিয়ে উন্নত দেশগুলোও যেখানে রীতিমতো খাবি খাচ্ছে, সেখানে নিউজিল্যান্ডে আক্রান্ত ব্যক্তি ছিলো হাতে গোনা। যার কঠোর অবস্থানের কারণে এমনটা সম্ভব হয়েছে তিনি জাসিন্ডা আর্ডান, দেশটির প্রধানমন্ত্রী। এবার দ্বিতীয় মেয়াদেও জয়লাভ করেছে তার দল। অর্থাৎ, আবারও প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তিনি।

new zealand pm jacinda newজাসিন্ডা আর্ডান

আজ ১৭ অক্টোবর, অনুষ্ঠিত হয়েছে নিউজিল্যান্ডের সাধারণ নির্বাচন। সরকারিভাবে আনুষ্ঠানিক ঘোষণা না আসলেও ভোট গণনায় দেখা গেছে, ১২০ আসনের পার্লামেন্টে ৬৪ আসনেই জয় পেয়েছে জাসিন্ডা আর্ডানের নেতৃত্বাধীন লেবার পার্টি। এর ফলে কয়েক দশকের মধ্যে এই প্রথমবারের মতো একক কোনো দল সরকার গঠন করতে যাচ্ছে নিউজিল্যান্ডে।

বিশ্লেষকরা বলছেন, এমন ফলাফল আগেই আঁচ করা গিয়েছিল। কারণ করোনা মোকাবেলায় জাসিন্ডা দেশটির মানুষের মন জয় করে নিয়েছেন। ব্যালটের মাধ্যমে তারা বর্তমান এই প্রধানমন্ত্রীকে পুরস্কৃত করলো।

jasinda ardernজাসিন্ডা আর্ডান

সাধারণ নির্বাচন হওয়ার কথা ছিল আরো আগেই। কিন্তু করোনার কারণে তারিখ পিছিয়ে দেওয়া হয়। মোট ১৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় নামলেও মূল লড়াই ছিল লেবার পার্টির জাসিন্ডা আর্ডান ও ন্যাশনাল পার্টির প্রধান জুডিথ কলিন্সের মধ্যে। এর আগে জাসিন্ডা প্রধানমন্ত্রী ছিলেন বটে, তবে মন্ত্রিসভা ভাগাভাগি করতে হয়েছে জাতীয়তাবাদী একটি দলের সঙ্গে। তবে এবার তেমনটা করার প্রয়োজন হবে না।

sheikh mujib 2020