advertisement
আপনি দেখছেন

প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তানের সরকারকে হটানোর অঙ্গীকার করেছে দেশটির বিরোধী দলীয় জোট। গতকাল শুক্রবার পাঞ্জাবের গুজরানওয়ালাবাগে এক সমাবেশে এ ঘোষণা দেয়া হয়। পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম) নামে এ জোটে প্রধার বিরোধী দলসহ ১১টি রাজনৈতিক দল রয়েছে।

imran khan aug 2019পাক প্রধানমন্ত্রী ইমরান খান

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, পাঞ্জাবের বিশাল সমাবেশে পিডিএম’র শীর্ষ নেতারা বক্তব্য রাখেন। এ সময় তারা প্রায় সবাই ইমরান খান সরকারকে ‘সেনা সমর্থিত ও অক্ষম’ উল্লেখ করে ক্ষমতাচ্যুত করতে আন্দোলনের ডাক দেন।

এ সমাবেশে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম (পিএমএল-এন), বেনজির ভুট্টোর ছেলে বিলওয়াল জারদারি (পিপিপি), মাওলানা ফজলুর রহমান (পিডিএম), মাহমুদ আসাকজাইসহ অনেক নেতা বক্তব্য রাখেন।

ইমরান খানকে ‘ইমরান নিয়াজি’ উল্লেখ করে মরিয়ম নেওয়াজ বলেন, নিজ দায়িত্বে আপনি ক্ষমতা থেকে সরে দাঁড়ান, তা না হলে জনগণ আপনাকে ছুঁড়ে ফেলে দেবে। কোনো আশ্রয়কেন্দ্রে তখন আপনার ঠাঁই মিলবে না।

pakistan democratic movement pdmপাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্টের (পিডিএম) সমাবেশ

জম্মু-কাশ্মির ইস্যুতে ইমরান খানকে ‘ব্যর্থ নিয়াজি’ আখ্যা দিয়ে বিলওয়াল ভুট্টো বলেন, আপনি এ ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করতে ব্যর্থ হয়েছেন। এই ভূখণ্ড নরেন্দ্র মোদির কাছে আপনি বিক্রির চেষ্টা করেছেন। সেনা নির্বাচিত পুতুল হওয়ায় কাশ্মির ইস্যুতে আপনি চুপ থাকতে পারেন, আমরা চুপ থাকব না।

ইমরান খানের নেতৃত্বাধীন সরকারকে ‘অবৈধ’ উল্লেখ করে মাওলানা ফজলুর রহমান বলেন, এই সরকারকে আমাদের ওপর চাপিয়ে দেয়া হয়েছে। আমরা এই অবৈধ শাসন মানবো না, প্রত্যাখ্যান করছি।

পাকিস্তানি গণমাধ্যমগুলো বলছে, এ সমাবেশে নওয়াজ শরীফের দল তাদের শক্ত ঘাঁটি পাঞ্জাবে বিরোধী শক্তির মহড়া দেবে, তা আগে থেকেই আন্দাজ করা হয়েছিল। সমাবেশটি অনুষ্ঠিত হয় লন্ডনে থাকা নওয়াজ শরিফের ইশারায়। গুজরানওয়ালার জিন্নাহ স্টেডিয়ামের এ সমাবেশে তিল ধারণের ঠাঁই ছিল না।

sheikh mujib 2020