advertisement
আপনি দেখছেন

পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ করেছে তুরস্ক সরকার। আজ ১২ নভেম্বর থেকে এ নিষেধাজ্ঞা কার্যকরের কথা বলা হয়েছে। দেশটিতে চলমান করোনা পরিস্থিতি মোকাবেলার অংশ হিসেবে কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে বলে স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে।

turkey ban smoking public areaতুরস্কে পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গতকাল বুধবার তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লু এই নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে তুরস্কে ফের করোনার প্রাদুর্ভাব বেড়েছে। গতকাল বুধবার এক দিনেই দেশটিতে নতুন করে ২ হাজার ৬৯৩ জনের শরীরে এ ভাইরাসটির উপস্থিতি শনাক্ত করা হয়েছে।

তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সরকার চলমান করোনা পরিস্থিতিতে উন্মুক্ত স্থানগুলোতে নাগরিকদের যথাযথভাবে মাস্ক পরার বিষয়টি নিশ্চিত করতে চায়। অথচ ধূমপানের সময় মাস্ক পরার বিষয়টি ব্যাহত হয়। সে কারণে যথাযথভাবে মাস্ক পরা নিশ্চিত করতে ১২ নভেম্বর থেকে রাস্তা-ঘাট ও গণপরিবহনের মতো জনবহুল স্থানে ধূমপান নিষিদ্ধ করা হলো।

turkey health ministerফাহরেত্তিন কোচা

এর আগে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোচা যথাযথভাবে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে নাগরিকদের প্রতি আহ্বান জানান।

এ ছাড়া গত সপ্তাহে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান ঘোষণা দেন যে, করোনার মহামারি মোকাবলোর অংশ হিসেবে রেস্টুরেন্ট, ক্যাফ, পুল ও সিনেমাসহ সব ধরনের ব্যবসা প্রতিদিন রাত ১০টার মধ্যে বন্ধ করতে হবে।

তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, এখন পর্যন্ত দেশটিতে ৪ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ১১ হাজার ১৪৫ জনের মৃত্যু হয়েছে।

sheikh mujib 2020