advertisement
আপনি দেখছেন

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ দেখা দিয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে প্রতিদিনই আশঙ্কাজনক হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এমন পরিস্থিতিতে সংক্রমণ মোকাবেলায় ফের অনির্দিষ্টকালের জন্য সকল স্কুল বন্ধ ঘোষণা করেছে নিউইয়র্ক শহর কর্তৃপক্ষ।

new york school closedফের নিউইয়র্কে বন্ধ হলো স্কুল- ফাইল ছবি

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার থেকে নিউইয়র্ক শহরের সকল স্কুল বন্ধ থাকবে। অনির্দিষ্টকালের জন্য এ বিধিনিষেধ জারি করেছেন নিউইয়র্ক সিটি স্কুলের চ্যান্সেলর রিচার্ড কারানজা। গতকাল বুধবার এক চিঠিতে তিনি এ বিধিনিষেধ জারি করেন।

চিঠিতে বলা হয়, করোনার সংক্রমণ মোকাবেলায় নিউইয়র্ক শহরে অবস্থিত সকল স্কুল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। তবে এ সময় যাতে শিক্ষার্থীরা তাদের পড়াশুনা চালিয়ে যেতে পারেন সে জন্য শিগগিরই অনলাইনের মাধ্যমে পাঠদান কর্মসূচি চালু করা হবে।

coronaকরোনাভাইরাস- প্রতীকী ছবি

এমন সিদ্ধান্তের জন্য দুঃখ প্রকাশ করে নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিও বলেন, অভিভাবক থেকে শুরু করে শিক্ষক-শিক্ষার্থী কেউই এই সিদ্ধান্তে খুশি নন। কিন্তু এমন ভয়াবহ পরিস্থিতিতে এ ছাড়া উপায় নেই। আশা করি শিগগিরই আবার সব কিছু স্বাভাবিক হয়ে যাবে।

এর আগে দেশটিতে করোনার প্রাদুর্ভাব দেখা দিলে গত মার্চ মাসে নিউইয়র্কের সকল স্কুল বন্ধ করে দেওয়া হয়। সংক্রমণ পরিস্থিতি কিছুটা উন্নতি হলে মাস দুয়েক আগে সেই বিধিনিষেধ তুলে নেওয়া হয়। এখন আবার সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ দেখা দেওয়ায় নতুন করে স্কুল বন্ধের বিধিনিষেধ আরোপ করলো সেখানকার কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনা আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে বিশ্বে শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ১৮ লাখের বেশি মানুষ। সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন ২ লাখ ৫৬ হাজারেরও বেশি। চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন ৭১ লাখ।

করোনার সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ দেখা দেওয়ার পর চলতি মাসের শুরু থেকে দেশটিতে প্রতিদিন ১ থেকে দেড় লাখ মানুষ আক্রান্ত হচ্ছে।

sheikh mujib 2020