advertisement
আপনি দেখছেন

ইরানে ফের বাড়ছে করোনায় মৃত্যু ও সংক্রমণ। এই পরিস্থিতি মোকাবেলার অংশ হিসেবে দেশটিতে ফের লকডাউন জারি করা হয়েছে। দেশটির রাজধানী তেহরানসহ শতাধিক শহরে এই লকডাউন জারি করা হয়েছে।

iran imposes restrictions againইরানে ফের লকডাউন ঘোষণা

দেশটির গণমাধ্যম জানিয়েছে, আজ শনিবার থেকে শতাধিক শহরে লকডাউন বাস্তবায়ন শুরু হয়েছে।

কর্তৃপক্ষের বরাত দিয়ে পার্সটুডের প্রতিবেদনে বলা হয়েছে, সংশ্লিষ্ট শহরের বাসিন্দা নন- রেড জোন হিসেবে চিহ্নিত শহরগুলোতে এমন কেউ ব্যক্তিগত গাড়ি নিয়ে প্রবেশ করতে পারবে না। এই নিয়ম ভাঙলেই দিতে হবে জরিমানা। বন্ধ থাকবে শপিং মল ও বাজার। তবে খাদ্য সামগ্রীসহ জরুরি পণ্যের দোকান এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

কর্তৃপক্ষ নির্দেশ দিয়ে বলেছে, এক-তৃতীয়াংশ কর্মকর্তা-কর্মচারী দিয়ে অফিস-আদালত পরিচালনা করতে হবে। দিনে শহরের ভেতরে গাড়ি চলাচলের অনুমতি থাকবে। তবে রাত ৯টা থেকে ভোর ৪টা পর্যন্ত রাস্তায় কোনো ব্যক্তিগত গাড়ি বের করা যাবে না।

iran imposes restrictions again innerইরানে ফের লকডাউন ঘোষণা

এ ক্ষেত্রে যেসব গাড়ি জরুরি সেবার সঙ্গে যুক্ত, সেগুলো এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। এই অবস্থা টানা দুই সপ্তাহ চলবে। এর পর পরিস্থিতি বিবেচনায় তা আবারো বাড়ানো হতে পারে।

এদিকে, ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সিমা সাদাত লারি শনিবার জানিয়েছেন, ২৪ ঘণ্টার ব্যবধানে দেশটিতে করোনায় আক্রান্ত আরো ৪৩১ জনের মৃত্যু হয়েছে। সেইসঙ্গে একই সময়ে নতুন করে ১২ হাজার ৯৩১ জনকে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। এ পর্যন্ত ইরানে কোভিড-১৯ আক্রান্ত হয়ে ৪৪ হাজার ৩২৭ জনের মৃত্যু হয়েছে।

sheikh mujib 2020