advertisement
আপনি দেখছেন

মিয়ানমারে গত ৮ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) সংখ্যাগরিষ্ঠতা পেয়ে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় গেছে। অং সাং সু চির নেতৃত্বাধীন এ দলের নবনির্বাচিত এমপি হতিকে জাও’কে (৫০) প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয়েছে।

hatika jaoএমপি হতিকে জাও

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, গতকাল শনিবার দেশটির শান রাজ্যের কায়াউকমি শহরে বাড়ির পাশে নিজ দোকানের সামনে হতিকে নিহত হন। অজ্ঞাত বন্দুকধারীকে এখনো চিহ্নিত করতে পারেনি পুলিশ।

এ ঘটনার নিন্দা জানিয়ে ‘রাজনৈতিক সহিংসতা’ হিসেবে উল্লেখ করেছে এনএলডি। আজ রোববার দলটির মুখপাত্র মিও নায়ান্ত বলেন, গ্রাহক সেজে দোকানে এসে কৌশলে বাইরে বের করে নিয়ে গুলি করে হত্যাকারী। এ ধরনের রাজনৈতিক সহিংসতা ভবিষ্যতের জন্য খারাপ।

aung san suu kyi 02মিয়ানমারের নেত্রী সু চি

মিয়ানমার টাইমস জানায়, দুই অজ্ঞাত ব্যক্তি মোটরসাইকেলে করে দোকানের সামনে এসে সংসদ সদস্যকে গুলি করে। বুকের ডান পাশে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথেই তার মৃত্যু হয়।

সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন এনএলডি বিজয়ী দাবি করলেও নির্বাচন সুষ্ঠু হয়নি উল্লেখ করে নতুন নির্বাচনের দাবি জানিয়েছে দেশটির বিরোধী দল ইউনিয়ন সলিডারিটি এন্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি)।

প্রসঙ্গত, মিয়ানমারের উত্তরাঞ্চলের শান রাজ্যে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী নর্দার্ন অ্যালায়েন্সের বিদ্রোহীদের সঙ্গে দেশটির সেনাবাহিনীর সংঘর্ষের ঘটনা প্রায়ই ঘটে। চীন সীমান্তের কাছের এই রাজ্যে পৃথক পৃথক সংঘর্ষে গৃহহীন হয়েছেন হাজার হাজার মানুষ।

sheikh mujib 2020