advertisement
আপনি দেখছেন

জোড়া বোমার বিস্ফোরণে অন্তত ১৭ জনের প্রাণহানি ঘটেছে আফগানিস্তানে। নিহতদের ১৫ জনই বেসামরিক লোক। যার মধ্যে শিশুও রয়েছে। বাকি দুই জন ট্রাফিক পুলিশ।

afganistan two explosionআফগানিস্তানে জোড়া বোমার বিস্ফোরণ, ছবি- আলজাজিরা

দেশটির গণমাধ্যম টোলো নিউজ জানিয়েছে, মঙ্গলবার আফগানিস্তানের বামিয়ান শহরের একটি মার্কেটের পাশে ওই জোড়া বোমা হামলার ঘটনা ঘটে। বিস্ফোরণে বহু মানুষ আহত হয়েছে। ওই এলাকার বেশিরভাগ মানুষ শিয়া হাজারা মুসলিম সম্প্রদায়ের সদস্য।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিখ আরিয়ান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, মঙ্গলবার একটি মার্কেটে দুটি বোমার বিস্ফোরণ ঘটে। 

afganistan two explosion innerআফগানিস্তানে জোড়া বোমার বিস্ফোরণ

পুলিশের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, বামিয়ান শহরের ওই মার্কেটের একটি রাস্তার পাশে ওই বোমা পেতে রেখেছিল সন্ত্রাসীরা। পরে তাতে বিস্ফোরণ ঘটে। সর্বশেষ হামলার কথা কোনো গোষ্ঠী স্বীকার করেনি বলে জানিয়েছে পার্সটুডে।

সাম্প্রতিক সময়ে আফগান সরকার ও দেশটির তালেবানদের সঙ্গে শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা চলছে। মার্কিন সরকারের সঙ্গে তালেবানের সম্পাদিত শান্তি চুক্তির পর দেশটির সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে যখন শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা চলছে, তখন মাথাচাড়া দিয়ে উঠেছে আইএস সন্ত্রাসী গোষ্ঠী।

ইতোমধ্যে তারা দেশটিতে বেশ কিছু হামলা চালিয়েছে। যেখানে অসংখ্য মানুষ হতাহত হয়েছে। এর মাধ্যমে শান্তির দিকে অগ্রসর হওয়া আফগানিস্তানকে ফের অশান্ত করার প্রচেষ্টা চলছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

sheikh mujib 2020