advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে প্রায় সব দেশেই মসজিদে গিয়ে নামাজ আদায় বন্ধ করে দেওয়া হয়েছিলো। সংযুক্ত আরব আমিরাতেও তাই। পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসার পর চলতি বছরের মাঝামাঝি মসজিদ খুলে দেওয়া হয়েছে, তবে বন্ধ ছিলো জুমার নামাজ। এক বিবৃতিতে এবার জুমার নামাজের জন্যও মসজিদ উন্মুক্ত করে দিয়েছে আরব আমিরাত সরকার।

uae mosque coronaআমিরাতের একটি মসজিদে নামাজ করছেন মুসল্লিরা

বিবৃতির মাধ্যমে গতকাল মঙ্গলবার (২৪ নভেম্বর) সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের জাতীয় জরুরি সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। তারা বলছে, আগামী ৪ ডিসেম্বর (শুক্রবার) থেকে দেশের সব মসজিদে জুমার নামাজ শুরু হবে। তবে সেক্ষেত্রে মুসল্লিদের জন্য নির্দিষ্ট কিছু স্বাস্থ্যবিধি মানা বাধ্যতামূলক করে দিয়েছে কর্তৃপক্ষ।

জাতীয় জরুরি সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখপাত্র সাইফ আল ধাহেরি বলেন, নামাজ শুরু হওয়ার ৩০ মিনিট আগে মসজিদ খোলা হবে এবং বন্ধ করা হবে নামাজ শেষ হওয়ার ৩০ মিনিটের মধ্যে। মসজিদে প্রবেশের শর্ত হিসেবে মাস্ক পরা বাধ্যতামূলক। কোনো মুসল্লি মসজিদের দরজার হাতল স্পর্শ করতে পারবেন না। নামাজে দাঁড়াতে হবে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে।

update 20april

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের সর্বশেষ (বাংলাদেশ সময় বুধবার বিকেল সাড়ে ৩টা) তথ্য অনুযায়ী, সংযুক্ত আরব আমিরাতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬১ হাজার ৩৮৫ জন। মৃত্যুবরণ করেছেন ৫৬০ জন। সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৫০ হাজার ২৬৫ জন।

sheikh mujib 2020