advertisement
আপনি দেখছেন

চলে গেলেন ভারতের রাজ্যসভার সাংসদ ও বিরোধী দল কংগ্রেসের বর্ষীয়ান নেতা আহমেদ প্যাটেল। তিনি নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত ছিলেন। গতকাল মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে দিল্লির মেদান্ত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ahmed pattelকংগ্রেসের বর্ষীয়ান নেতা আহমেদ প্যাটেল- ফাইল ছবি

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, মৃত্যুকালে আহমেদ প্যাটেলের বয়স হয়েছিল ৭১ বছর। তিনি কংগ্রেসের কোষাধ্যক্ষ ও দলটির নেত্রী সোনিয়া গান্ধীর অন্যতম আস্থাভাজন রাজনৈতিক সহযোদ্ধা ছিলেন।

বিষয়টি নিশ্চিত করে আহমেদ প্যাটেলের ছেলে ফয়সার প্যাটেল জানান, প্রায় এক মাস আগে তার বাবার করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর থেকে তিনি দিল্লির মেদান্ত হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। করোনার পাশাপাশি তার বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দেয় এবং ধীরে ধীরে অবস্থার অবনতি হতে থাকে। এক পর্যায়ে তার বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হয়ে যায়। প্রায় এক মাস চিকিৎসাধীন থাকার পর গতকাল রাত ৩টার দিকে তিনি ইন্তেকাল করেন।

coronaকরোনাভাইরাস- প্রতীকী ছবি

একাধিকবার রাজ্যসভা ও লোকসভার সাংসদ নির্বাচিত হওয়া বর্ষীয়ান এ নেতার মৃত্যুতে শোক জানিয়েছেন বিজিপি, কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী শোক প্রকাশ করে বলেন, দলের জন্য নিবেদিত এক বিশ্বস্ত বন্ধু ও সহকর্মীকে হারালাম আমরা। তিনি তার পুরোটা জীবন কংগ্রেসের জন্য নিবেদন করেছেন। তার চলে যাওয়া অপূরণীয় শূন্যতা তৈরি করেছে।

আহমেদ প্যাটেলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। তিনি বলেন, আহমেদ প্যাটেল সব সময় স্মরণীয় হয়ে থাকবেন। তিনি কংগ্রেসকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। আমরা তার আত্মার শান্তি কামনা করি।

আহমেদ প্যাটেলকে কংগ্রেসের একটি স্তম্ভ অভিহিত করে দলটির শীর্ষ নেতা রাহুল গান্ধী সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লিখেছেন, দলের কঠিন সময়গুলোতে পাশে ছিলেন আহমেদ প্যাটেল। এক অসাধারণ সম্পদ হারালাম আমরা।

sheikh mujib 2020