advertisement
আপনি দেখছেন

সন্ত্রাসী হামলা ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে আবদুল নাসের বেনব্রিকা নামের এক মুসলিম ধর্মীয় নেতার নাগরিকত্ব বাতিল করেছে অস্ট্রেলিয়া সরকার। দেশটির ভেতরে অবস্থান করা তিনিই প্রথম ব্যক্তি, যার নাগরিকত্ব কেড়ে নেয়া হচ্ছে।

abdul nasser benbricaআবদুল নাসের বেনব্রিকা

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এই ধর্মীয় নেতার বিরুদ্ধে ২০০৫ সালের এক সন্ত্রাসী হামলার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ উঠেছে। সেই অভিযোগে ২০০৯ সালে তাকে ১৫ বছরের কারাদণ্ড দেন আদালত। যার মেয়াদ শেষ হবে আগামী মাসে।

এ বিষয়ে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটন বলছেন, দেশের জনগণকে সুরক্ষিত ও নিরাপদ রাখতে তার নাগরিকত্ব বাতিল করাটা জরুরি। যে ব্যক্তি দেশের জন্য উল্লেখযোগ্য হুমকি, তার হাত থেকে দেশবাসীকে রক্ষা করতে আইন ব্যবহার করে সম্ভাব্য যে কোনো কিছু করতে পারি।

australia flag

যদিও অস্ট্রেলিয়ার আইন অনুযায়ী, যাদের দ্বৈত নাগরিকত্ব আছে, কেবল তাদের ক্ষেত্রে নাগরিকত্ব বাতিল করা যাবে। যেন ওই ব্যক্তি রাষ্ট্রহীন হয়ে না পড়েন।

প্রসঙ্গত, আলজেরিয়ায় জন্মগ্রহণ করলেও আবদুল নাসের বেনব্রিকা ১৯৮৯ সাল থেকে অস্ট্রেলিয়ায় বসবাস করছেন এবং তিনি শুধু এই দেশটিরই নাগরিক। সন্ত্রাসী সংগঠনের সদস্য হওয়া এবং এর কর্মকাণ্ডে নেতৃত্ব দেয়ার অভিযোগে ২০০৫ সালে তাকে গ্রেপ্তার করা হয়।

sheikh mujib 2020