advertisement
আপনি দেখছেন

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে জর্জরিত গোটা বিশ্ব। অদৃশ্য এ শত্রুর হাত থেকে মুক্তি দিতে কবে একটি কার্যকর টিকা বাজারে আসবে সে দিকেই তাকিয়ে আছে সবাই। বিশ্ববাসীর এ অপেক্ষা শেষ হতে আর বেশি দেরিও নেই বলে মনে করা হচ্ছে। কিছু দিনের মধ্যেই হয়তো বাজারে আসবে করোনা ভ্যাকসিন।

brazil president jairব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো- ফাইল ছবি

সারা পৃথিবী যখন অধীর আগ্রহে করোনার ভ্যাকসিনের জন্য অপেক্ষা করছে তখন ঠিক এর বিপরীত কথা বলছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। গতকাল বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার হওয়া একটি লাইভ অনুষ্ঠানে তিনি ভ্যাকসিন নিতে অনাগ্রহ প্রকাশ করেন। অথচ করোনায় মৃ্ত্যুর দিক দিয়ে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। এমনকি চলতি বছরের জুলাই মাসে বলসোনারো নিজেও প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। খবর বার্তা সংস্থা রয়টার্স।

ওই লাইভ অনুষ্ঠানে বলসোনারো বলেন, তিনি করোনার টিকা নিবেন না। এ সিদ্ধান্ত নেওয়ার অধিকার তার রয়েছে।

corona vaccine newকরোনাভাইরাসের টিকা- প্রতীকী ছবি

শুধু নিজে নয়, নিজ দেশের নাগরিকদেরও কোনো ভ্যাকসিনের প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। তিনি বলেন, ব্রাজিলের নাগরিকদের কারো করোনার প্রতিষেধক নেওয়ার প্রয়োজন নেই।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের দেওয়া তথ্য অনুযায়ী, ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬২ লাখ ৪ হাজারের বেশি মানুষ। যা গোটা বিশ্বে আক্রান্তের দিক দিয়ে দেশটিকে শীর্ষ তিনে রেখেছে। আর সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন ১ লাখ ৭১ হাজারের বেশি মানুষ। মৃত্যুর দিক দিয়ে বিশ্বের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল।

sheikh mujib 2020