advertisement
আপনি দেখছেন

দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্যে নতুন ১০টি চুক্তি স্বাক্ষর করেছে দুই মুসলিম প্রধান দেশ তুরস্ক ও কাতার। বৃহস্পতিবার আঙ্কারায় তুর্কি প্রেসিডেন্ট প্রাসাদে অনুষ্ঠিত যৌথ বৈঠকে এ চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন- তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ও কাতারের আমির তামিম হামাদ আল-থানি।

turkey qater agreement(বাম থেকে) কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল্লাহমান আল থানি, কাতারের আমির তামিম হামাদ আল-থানি, কাতারের আমির তামিম হামাদ আল-থানি ও তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলু

বৈঠক শেষে এক টুইট বার্তায় তুর্কি প্রেসিডেন্ট বলেন, তাদের এই যৌথ বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। কাতারের সঙ্গে প্রতিটি ক্ষেত্রেই তুরস্কের গভীর আত্মিক সম্পর্ক রয়েছে। তাদের ভ্রাতৃপ্রতিম জনগণের সঙ্গে আমরা আমাদের সংহতি অব্যাহত রাখবো।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন- তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলু, কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল্লাহমান আল থানি, তুরস্কের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকার, ট্রেজারি ও অর্থমন্ত্রী লুটি এল্ভান, বাণিজ্যমন্ত্রী রুহসার পেককান, পরিবহন ও অবকাঠামো মন্ত্রী আদিল ক্যারাইসমেলোগলু, কৃষি এবং বনমন্ত্রী বেকির পাকদেমিরলিসহ শীর্ষস্থানীয় কর্মকর্তারা।

turkey qater flag

চুক্তির তালিকায় ছিল- তুরস্কের স্টক এক্সচেঞ্জের বোর্সা ইস্তাম্বুলের ১০ শতাংশ বিক্রির শেয়ার, ইস্তাম্বুলের বিলাসবহুল শপিংমল ইস্তিনি পার্কের শেয়ার হস্তান্তর করা, মেড ইন ইস্তাম্বুল গোল্ডেন হর্ন প্রকল্পে যৌথ বিনিয়োগের জন্য একটি সমঝোতা স্মারক (এমওইউ), তুরস্কের গ্লোবাল বন্দর থেকে কাতারের টার্মিনাল ডাব্লু.এল.এলে মধ্যপ্রাচ্যের আন্টালিয়া বন্দর অপারেটরদের শেয়ার স্থানান্তর এবং ক্রয়।

এ ছাড়া তুরস্কের বাণিজ্য মন্ত্রণালয় এবং কাতারের মুক্ত অঞ্চল প্রশাসনের মধ্যে যৌথ প্রচার কার্যক্রমের জন্য একটি সমঝোতা স্মারক, দুই দেশের মধ্যে একটি যৌথ বাণিজ্য কমিশন প্রতিষ্ঠা, জল প্রশাসন-উন্নত অর্থনৈতিক ও আর্থিক সহযোগিতা এবং পরিবার ও সামাজিক সেবার জন্য বেশ কয়েকটি সমঝোতা স্মারক এবং উভয় দেশের কূটনীতিকদের মতবিনিময় কর্মসূচির জন্য ইচ্ছার একটি বিবৃতিতেও স্বাক্ষর করা হয়।

sheikh mujib 2020