advertisement
আপনি দেখছেন

ইরানের পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদের হত্যাকাণ্ডের ঘটনায় বার্তা দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। বার্তায় তিনি হত্যার সঙ্গে জড়িত সবার শাস্তি নিশ্চিত করতে বলেছেন।

ayatullah al khameniআয়াতুল্লাহ আলী খামেনি

ইরানের সর্বোচ্চ নেতা বলেছেন, এ ক্ষেত্রে দ্বিধা বা সন্দেহের কোনো অবকাশ নেই। যারা এর সঙ্গে জড়িত, তাদের সবার শাস্তি নিশ্চিত করতে হবে।

শনিবার দেওয়া ওই বার্তায় আলী খামেনি আরো বলেন, যারা এই হত্যাকাণ্ড ঘটিয়েছে এবং এর পেছনে যারা রয়েছে, তাদের সবার শাস্তি নিশ্চিত করতে হবে। পাশাপাশি ওই বিশেষজ্ঞ বিজ্ঞান, গবেষণা ও কারিগরি ক্ষেত্রে যে পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছিলেন তা এগিয়ে নেওয়ার ওপরও গুরুত্ব আরোপ করেন সর্বোচ্চ নেতা।

iran scientist mohsen fakhrizadehমোহসেন ফাখরিজাদে

তিনি বলেন, এই মহান বিজ্ঞানীকে হত্যা করার কারণ হলো- তিনি জ্ঞান-বিজ্ঞানের ক্ষেত্রে ব্যাপক অবদান রেখেছেন। আল্লাহ তাকে কবুল করেছেন। শাহাদাতের উচ্চ মর্যাদা লাভ করেছেন তিনি।

এর আগে শুক্রবার সন্ধ্যায় রাজধানী তেহরানের অদূরে দামাভান্দ কাউন্টির আবসার্দ শহরের একটি সড়কে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রিসার্চ ও ইনোভেশন সংস্থার প্রধান মোহসেন ফাখরিজাদেকে বহনকারী গাড়িতে হামলা চালায় সশস্ত্র সন্ত্রাসীরা। এতে তিনি গুরুতর আহত হলে হাসপাতালে স্থানান্তর করা হয়। কিন্তু কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

ফাখরিজাদে ইরানের এতটাই গুরুত্বপূর্ণ বিজ্ঞানী ছিলেন যে, তাকে দেশটির বোমার জনক বলা হতো। এই বিশেষজ্ঞকে হত্যার ঘটনায় ইসরায়েলকে দায়ী করেছে ইরান। সেইসঙ্গে এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে দেশটি।

sheikh mujib 2020