advertisement
আপনি দেখছেন

যুক্তরাষ্ট্র-ইসরায়েলের সঙ্গে উত্তেজনার মধ্যেই বিশাল আকারের সামরিক নৌ-মহড়া চালালো ইরান। এর দ্বিতীয় ও শেষ দিনে আজ বৃহস্পতিবার নিজেদের তৈরি সাবমেরিন থেকে প্রথমবারের মতো টর্পেডো ছুড়েছে দেশটি।

irans naval exercise 1ইরানের নৌ-মহড়া

নিজস্ব প্রযুক্তির ‘ফাতেহ’ থেকে ছোড়া টর্পেডো নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হেনেছে বলে জানানো হয়। শত্রুপক্ষের যুদ্ধজাহাজ ও সাবমেরিন ধ্বংসে এই টর্পেডো ব্যবহার করা হয়। এর মাধ্যমে ইরানি নৌ-শক্তি নতুন উচ্চতায় পৌঁছেছে বলে জানায় পার্সটুডে।

মহড়ার অংশ হিসেবে পারস্য উপসাগরে থাকা বেশ কয়েকটি যুদ্ধজাহাজ থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। ইরানি উপকূল থেকেও ছোঁড়া হয় ক্ষেপণাস্ত্র। এসব ক্ষেপণাস্ত্র ভারত মহাসাগরের উত্তরে ও মহড়া এলাকার নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানে বলে উল্লেখ করা হয়।

irans naval exercise 2ইরানের নৌ-মহড়া

‘একতেদার-ই-দারিয়া বা নৌ শক্তিমত্তা-৯৯’ নামের দুই দিনব্যাপী এ মহড়া গতকাল বুধবার শুরু হয়। এতে ড্রোনের সাহায্যে নানা ধরনের অনুশীলন করে ইরানি নৌবাহিনী।

সম্প্রতি ইরানি শীর্ষ কমান্ডার কাশেম সোলায়মানি নিহতের প্রথম বর্ষ পূর্তিকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র বোমারু বিমান পাঠায় পারস্য উপসাগরীয় এলাকায়। একই এলাকায় একই সময়ে ইসরায়েলি সাবমেরিনের উপস্থিতির কথা জানায় গণমাধ্যম। দেশ দুটিকে শত্রু হিসেবে বিবেচনা করে ইরান। 

sheikh mujib 2020