advertisement
আপনি দেখছেন

ট্রাম্পের সমর্থকরা যেন ‘ফ্রাঙ্কেনস্টাইন’ হয়ে উঠেছেন। বিদায়ী প্রেসিডেন্টের লাগাতর উস্কানি আর প্রচ্ছন্ন সমর্থনে এমন বেয়াড়া সমর্থকগোষ্ঠী তৈরি হয়েছে, যারা এখন খোদ ট্রাম্পের কথাই শুনছেন না। ক্যাপিটল হিলে হামলার পর ট্রাম্প নিন্দা জানিয়েছিলেন, মৃদু হলেও সমালোচনা করেছেন সমর্থকদের। কিন্তু তাতে কাজ হয়েছে বলে মনে হয় না। গতকাল রোববার দেখা গেছে তাদের সশস্ত্র মহড়ার দৃশ্য।

trump supporters arms

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিষিদ্ধ হয়ে ট্রাম্প এখন কার্যত ‘হারিয়ে গেছেন’। কোথাও তার কোনো বক্তব্য বা বিবৃতি পাওয়া যাচ্ছে না। তবে থেমে নেই সমর্থকরা। গতকাল ওহাইও অঙ্গরাজ্য থেকে ওয়াশিংটন পর্যন্ত সমাবেশ করেছে তারা। সেখানে তাদের অনেকের হাতেই অস্ত্র দেখা গেছে।

‘ভার্জিনিয়া সিটিজেন ডিফেন্স’ নামের একটি রক্ষণশীল গ্রুপকে দেখা গেছে অস্ত্র নিয়ে মহড়া দিতে। এ নিয়ে তাদেরকে প্রশ্ন করা হলে পরিষ্কার জবাব- ‘অস্ত্র নিয়ে মহড়া দেওয়া আমাদের অধিকার’! এ সময় ওয়াশিংটনে মোতায়েন থাকা ন্যাশনাল গার্ডদের সাথে তর্কে জড়িয়ে পড়েন ট্রাম্পের সমর্থকরা। পুলিশ বলছে, যথাযথ অনুমতি ছাড়া এভাবে অস্ত্রের মহড়া দেয়া আইনত অবৈধ।

donald trump sad 1

এমন থমথমে পরিস্থিতির মধ্যেই দেখা গেছে, হোয়াইট হাউজ থেকে ট্রাম্পের মালামাল সরিয়ে নেওয়া হচ্ছে। স্থানীয় কয়েকটি গণমাধ্যম অভিযোগ করেছে, ট্রাম্পের মালামালের পাশাপাশি ঐতিহাসিক গুরুত্বপূর্ণ কিছু পেইন্টিংও নিয়ে যাওয়া হচ্ছে। তবে এমন গুরুতর অভিযোগের সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

sheikh mujib 2020