advertisement
আপনি দেখছেন

তাইওয়ানের সঙ্গে বর্ধিত সম্পর্কের কারণে মার্কিন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে চীন। আজ সোমবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনাইং এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

chinese foreign ministry hua chunyingচীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনাইং

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমসের খবরে বলা হয়েছে, হুয়া চুনাইং বলেছেন, তাইওয়ান প্রশ্নে চীনের সঙ্গে খারাপ আচরণ করা মার্কিন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বার্তা সংস্থা আনাদোলুর খবরে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের কর্মকর্তাদের মধ্যে যোগাযোগের ওপর নিষেধাজ্ঞা শিথিল করার কয়েক দিন পরেই বেইজিংয়ের পক্ষ থেকে এ পদক্ষেপ নেয়া হলো।

us china flag

এর আগে গত ৯ জানুয়ারি বিদায়ী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দেশটির কূটনীতিক, পরিষেবা সদস্য এবং অন্যান্য কর্মকর্তাদের তাইওয়ানের অংশীদারদের সঙ্গে কথোপকথনের ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলোকে বাতিল বলে ঘোষণা দেন।

অভিযোগ করা হয়, গণতান্ত্রিক ও স্বশাসিত তাইওয়ান স্বৈরাচারী চীনের ক্রমাগত হুমকির মধ্যে রয়েছে। বেইজিং এই দ্বীপ রাষ্ট্রটিকে নিজেদের অঞ্চল হিসেবে দেখায় এবং প্রয়োজনে জোর করে একদিন এটি দখল করারও অঙ্গীকার করেছে। তারা তাইওয়ানের যে কোনো কূটনৈতিক স্বীকৃতির বিরোধিতা করে এবং বিশ্ব মঞ্চ থেকে তাদের বিচ্ছিন্ন রাখতে চায়।

sheikh mujib 2020