advertisement
আপনি দেখছেন

সম্ভাব্য ইমপিচমেন্ট বা অভিশংসনের হাত থেকে বাঁচতে নতুন দল গঠনের হুমকি দিয়েছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ৮ ফেব্রুয়ারি মার্কিন সিনেটে তার ব্যাপারে ভোটাভুটির কথা রয়েছে।

donald trump 25 08 2020ডোনাল্ড ট্রাম্প -ফাইল ছবি

ওয়াশিংটন পোস্ট জানায়, নিজ দল রিপাবলিকান পার্টির সদস্যরা ট্রাম্পের বিরুদ্ধে ভোট দিতে পারেন বলে আশঙ্কা তার। এ জন্য তৃতীয় আরেকটি দল গঠনের হুমকি দিয়ে রিপাবলিকানদের সমর্থন আদায়ের চেষ্টা করছেন তিনি।

মার্কিন সংবিধান অনুযায়ী, সিনেটের ভোটাভুটিতে অভিশংসিত হলে কখনো নির্বাচনে প্রার্থী হতে পারবেন না ট্রাম্প। সরকারি দায়িত্ব পালনেও অযোগ্য হবেন তিনি।

এর আগে ওয়ালস্ট্রিট জার্নাল জানিয়েছিল, ক্ষমতার শেষ দিকে এসে ‘প্যাট্রিয়ট পার্টি’ নামে নতুন দল গঠনের পরিকল্পনা করেন ট্রাম্প। তবে এ বিষয়ে ট্রাম্প শিবির থেকে আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি এখনো।

us parliament attackমার্কিন পার্লামেন্ট ভবনে হামলা

গত ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেলেও পরাজয় মানতে অস্বীকৃতি জানান ডোনাল্ড ট্রাম্প। এমনকি ক্ষমতা আকড়ে থাকতে হোয়াইট হাউস ছাড়ার আগ পর্যন্ত আপ্রাণ চেষ্টা করেছেন।

এর মধ্যেই ট্রাম্পের হাজার হাজার উগ্র সমর্থক মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে নজিরবিহীন হামলা চালায়। ওই সহিংসতায় তার উস্কানি ছিল বলে অভিযোগ ওঠে।

এসব ঘটনার পরিপ্রেক্ষিতে ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসিত করে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। নিয়ম অনুযায়ী এটি অনুমোদনের জন্য সিনেটে ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

sheikh mujib 2020