advertisement
আপনি দেখছেন

ক্ষমতা থেকে বিদায় নিয়েছেন ট্রাম্প, তবে তাকে অভিশংসিত করার প্রক্রিয়া চলমান আছে। বিষয়টি অনেকটা আনুষ্ঠানিকতার মতো, কারণ অভিশংসন করতে হলে যত শতাংশ সিনেট সদস্যের সমর্থন লাগবে তা পাওয়া যাবে না বলে আগেই ধারণা করা হয়েছিল। গতকাল মঙ্গলবারের প্রাথমিক ভোটাভুটিতে সেটা লক্ষ্য করা গেছে। ট্রাম্পের বিরুদ্ধে ভোট দিয়েছেন মাত্র ৫ জন রিপাবলিকান সদস্য।

donald trump sad 1ডোনাল্ড ট্রাম্প

মার্কিন সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্টকে ইমপিচ করতে হলে সিনেটে উপস্থিত সদস্যদের দুই তৃতীয়াংশের সমর্থন প্রয়োজন হয়। সে হিসেবে সব ডেমোক্রেট সদস্যরা সমর্থন জানানোর পরও শর্ত পূরণে অনেক রিপাবলিকান সদস্যকে ট্রাম্পের বিরুদ্ধে ভোট দিতে হবে। তবে তারা সেটা করছেন না বলেই ইঙ্গিত পাওয়া গেছে। নিজ দলের সাবেক প্রেসিডেন্টের পক্ষেই থাকছেন অধিকাংশ রিপাবলিকান সদস্য।

গতকাল মঙ্গলবার ছিল ইমপিচ নিয়ে আলোচনা। সেখানে ৫ রিপাবলিকান সিনেটর ট্রাম্পের বিরুদ্ধে নিজেদের মনোভাব ব্যক্ত করেছেন। মূল ভোটাভুটি অনুষ্ঠিত হবে আগামী ৮ ফেব্রুয়ারি। সেদিন রিপাবলিকান সদস্যরা তাদের মত বদল না করলে বেঁচে যাবেন ডোনাল্ড ট্রাম্প। কার্যত ফলাফল সেদিকেই যাচ্ছে, তবে প্রক্রিয়ার শেষটা দেখতে চান ডেমোক্রেট সদস্যরা।

sheikh mujib 2020