advertisement
আপনি দেখছেন

যুক্তরাজ্যে বিশাল পরিসরে পরিচালিত ট্রায়ালে ৮৯ শতাংশের বেশি সফলতা দেখিয়েছে নতুন একটি করোনাভাইরাস ভ্যাকসিন।

novavax is 89 pervent effective against covid 19

নোভাভ্যাক্স নামের এই ভ্যাকসিনটি যুক্তরাজ্যে চিহ্নিত হওয়া করোনাভাইরাসের নতুন ধরন থেকে সুরক্ষা দিতে সক্ষম। বিবিসি এক খবরে এটি জানিয়েছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ভ্যাকসিনটির ট্রায়ালের ফলাফলকে “সুখবর” বলে আখ্যা দিয়েছেন এবং জানিয়েছেন শিগগিরই দেশটির স্বাস্থ্য বিভাগ এই ভ্যাকসিনটি যাচাই করবেন।

এটি অনুমোদন পেলে যুক্তরাজ্য অন্তত ৬০ মিলিয়ন ডোজ নিবে। যা এ বছরের দ্বিতীয় অংশে ডেলিভারি দেওয়া হবে।

এখন পর্যন্ত যুক্তরাজ্যে তিনটি ভ্যাকসিন অনুমোদন পেয়েছে— অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং অ্যাস্ট্রাজেনেকার একটি, ফাইজার ও বায়োএনটেকের একটি এবং একটি হলো মডার্নার।

নোভাভ্যাক্সের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের ভ্যাকসিন ট্রায়ালের তৃতীয় ধাপে কোভিড-১৯ থেকে সুরক্ষা দিতে ৮৯ শতাংশ পর্যন্ত সফলতা দেখিয়েছে। এই ট্রায়ালে ১৫ হাজার লোক অংশগ্রহণ করেন এবং তাদের বয়স ছিলো ১৮ থেকে ৮৪ বছরের মধ্যে। এদের ২৭ শতাংশের বয়স ছিলো ৬৫-এর বেশি।

ট্রায়ালের দক্ষিণ আফ্রিকা অংশে ভাইরাসটি ৬০ শতাংশ পর্যন্ত কার্যকরিতা দেখিয়েছে। এই অঞ্চলে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের বেশির ভাগই স্থানীয় ধরন থেকে সংক্রমিত হয়েছেন।

নোভাভ্যাক্সের প্রধান নির্বাহী স্টান ইরাক সংবাদ মাধ্যমকে বলেন, “যুক্তরাজ্যে নোভাভ্যাক্স যে সাফল্য দেখিয়েছে তা অসাধারণ। এটি আমাদের প্রত্যাশার মতোই ভালো কিছু। অন্য দিকে দক্ষিণ আফ্রিকার ফলাফল সেখানদের লোকদের প্রত্যাশারে চেয়ে ভাল।”

যুক্তরাজ্য থেকে অনুমোদন পেলে মার্চ-এপ্রিল থেকে ভ্যাকসিন উৎপাদন শুরু করবে নোভাভ্যাক্স। তারা শিগগিরই যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ থেকে ভ্যাকসিনটির অনুমোদন পেয়ে যাওয়ার বিষয়ে আশাবাদী।