advertisement
আপনি দেখছেন

মহামারি করোনাভাইরাসের উৎস খুঁজতে সম্প্রতি চীনের উহান শহরে গিয়েছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেতৃত্বাধীন একটি আন্তর্জাতিক গবেষক দল। কিন্তু সেখানে যাওয়ার পর ভাইরাসটির সংক্রমণের প্রথম দিককার তথ্য জানতে চাইলে তা দিতে অস্বীকার করে চীনা কর্তৃপক্ষ।

who team chinaকরোনার উৎস খুঁজতে চীনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দল

দলটির অন্যতম সদস্য ও অস্ট্রেলিয়ান সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডমিনিক ডোয়ারের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

ডমিনিক ডোয়ার বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দলটি ২০১৯ সালের ডিসেম্বরে উহান শহরে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রথম পর্যায়ে চিহ্নিত হওয়া ১৭৪টি রোগীর তথ্য চেয়েছিল। কিন্তু চীনা কর্তৃপক্ষ সেটি না দিয়ে কেবল একটি সামারি সরবরাহ করে।

এই ধরনের প্রাথমিক তথ্য 'লাইন তালিকা' হিসেবে পরিচিত এবং সাধারণত বেনামে থাকবে। তবে পৃথক রোগীদের সম্পর্কে কী প্রশ্ন করা হয়েছিল, তাদের প্রতিক্রিয়া এবং কিভাবে তাদের প্রতিক্রিয়াগুলি বিশ্লেষণ করা হয়েছিল সেগুলোর বিবরণ থাকে, যোগ করেন তিনি।

corona virus monday

আন্তর্জাতিক এই গবেষক বলেন, প্রাথমিক তথ্যে অ্যাক্সেস পাওয়া বেশ গুরুত্বপূর্ণ। কারণ ১৭৪ জন রোগীর মধ্যে অর্ধেকই হুয়ানান বাজারে এসেছিলেন। যেখানে ভাইরাসটি প্রাথমিকভাবে শনাক্ত করা হয়েছিল।

''এ কারণেই আমরা তথ্যগুলো জানতে চাই। কিন্তু কেনো এটি হয়নি, সে ব্যাপারে মন্তব্য করতে পারবো না। ব্যাপারটা রাজনৈতিক কিংবা সময়টা কঠিন হতে পারে। অথবা তথ্য না পাওয়ার পেছনে অন্য কোনো কারণ রয়েছে কি না সেটাও আমি জানি না।''