advertisement
আপনি দেখছেন

দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে করোনাভাইরাসের নতুন যে ভ্যারিয়েন্ট রয়েছে, তা ভারতেও শনাক্ত করা হয়েছে। এটি যুক্তরাজ্যের ভ্যারিয়েন্টের চেয়ে আলাদা এবং তুলনামূলক বেশি বিপজ্জনক।

india new variant testedভারতে ব্রাজিল-দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট শনাক্ত

বিষয়টি নিশ্চিত করেছেন ইন্ডিয়ান সেন্টার ফর মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর) ডিরেক্টর জেনারেল ড. বলরাম ভার্গভ।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, মঙ্গলবার আইসিএমআর প্রধান বলেছেন, করোনার ব্রাজিলিয়ান ভ্যারিয়েন্টে আক্রান্ত এমন অন্তত একজনকে ভারতে শনাক্ত করা হয়েছে। আর দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টে শনাক্ত চার জনকে শনাক্ত করা হয়েছে।

ড. ভার্গভ এদিন কোভিড-১৯ বিষয়ক এক সংবাদ সম্মেলনে বলেন, আক্রান্ত ব্যক্তিদের এবং তাদের সঙ্গে যাদের সংশ্লিষ্টতা ছিল তাদের শনাক্ত করে কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে।

icmr director general balram bhargavaইন্ডিয়ান সেন্টার ফর মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর) ডিরেক্টর জেনারেল ড. বলরাম ভার্গভ

তিনি বলেন, বর্তমানে যুক্তরাজ্যের ভ্যারিয়েন্টে আক্রান্ত ১৮৭ জন করোনা রোগী ভারতে রয়েছে। তবে এই ভ্যারিয়েন্টে আক্রান্তদের কেউ মারা যায়নি। বিদ্যমান ভ্যাকসিন দিয়ে যুক্তরাজ্যের ভ্যারিয়েন্ট নিষ্ক্রিয় করার সম্ভাবনা আছে।

আইসিএমআর প্রধান জানান, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার বিভিন্ন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে বর্তমানে হাতে থাকা ভ্যাকসিনের কার্যকারিতা নির্ণয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। কারণ যুক্তরাজ্যের ভ্যারিয়েন্ট থেকে এসব আলাদা।

sheikh mujib 2020