advertisement
আপনি দেখছেন

আন্তর্জাতিক নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আরও বেশি পারমাণবিক অস্ত্র নির্মাণ করছে উত্তর কোরিয়া। উপগ্রহের তোলা ছবি থেকে এমনটাই আশঙ্কা করা হচ্ছে।

kim jong un north korea 3উত্তর কোরিয়ার নেতা কিম জং উন

উপগ্রহের ছবিগুলিতে দেখা গেছে, দেশের উত্তরে ইয়ংবিয়ন পারমাণবিক কেন্দ্রে প্রায় দুই বছর পর আবার কাজ শুরু হয়েছে। ফেব্রুয়ারি থেকেই ওই কেন্দ্রের চিমনি থেকে ধোঁয়া বের হচ্ছে।

কয়েক সপ্তাহ আগে দেশটির নেতা কিম জং উন পারমাণবিক শক্তি বাড়ানোর হুমকি দিয়েছিলেন। সেই আশঙ্কা সত্যি করে ছবিতে দেখা যাচ্ছে, আরও বেশি করে প্লুটোনিয়াম নিষ্কাশন করে আবার পারমাণবিক অস্ত্র তৈরির দিকে ঝুঁকছে কিমের দেশ। মনে করা হচ্ছে, পারমাণবিক অস্ত্র ভাণ্ডার ও সামরিক শক্তি বৃদ্ধিকেই আপাতত টার্গেট করে এগোতে চাচ্ছে তারা।

পারমাণবিক অস্ত্র তৈরি করতে যে দুটি প্রধান উপাদান প্রয়োজন, তার একটি প্লুটোনিয়াম। অন্যটি হলো ইউরেনিয়াম। ইয়ংবিয়নে এ দুটি উপাদানই নিষ্কাশন করার ব্যবস্থা রয়েছে। কী পরিমাণে ইউরেনিয়াম ও প্লুটোনিয়াম প্রস্তুত করা হচ্ছে সেখানে, তা পরিষ্কার নয়। তবে সর্বশক্তি দিয়ে পারমাণবিক অস্ত্র তৈরির কাজ যে শুরু হয়েছে, তা ছবিতে বোঝা যাচ্ছে।

nuclear instlation north koreaউত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি, উপগ্রহ থেকে তোলা ছবি

বিশেষজ্ঞরা মনে করছেন, যুক্তরাষ্ট্রের ওপর চাপ বাড়াতেই উত্তর কোরিয়া নতুন করে পারমাণবিক অস্ত্র তৈরির কাজ শুরু করেছে। গোপন সূত্র উদ্ধৃত করে সংবাদমাধ্যমে বলা হয়েছে, এক বছর ধরেই গোপনে প্রস্তুতি চালিয়ে যাচ্ছিল দেশটি।

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি থামাতে কিম জং উনের সঙ্গে ২০১৮ এবং ২০১৯ সালে তিনবার বৈঠকে বসেছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও শেষ পর্যন্ত তাতে কোনো সমাধান আসেনি। উত্তর কোরিয়ার ওপর আন্তর্জাতিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি বারবার জানিয়েছেন কিম। গত জানুয়ারিতেই তিনি কার্যত পারমাণবিক অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির হুমকি দেন। তিনি বলেছিলেন, নিষেধাজ্ঞা না তুলে সম্পর্ক বাড়ানোর কথা বলে লাভ নেই। সূত্র: ফক্স নিউজ