advertisement
আপনি দেখছেন

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে মস্কো এবং ইসলামাবাদ পারস্পরিক সম্পর্ক আরও ঘনিষ্ঠ করবে। তিনি পাকিস্তানকে সামরিক সরঞ্জাম সরবরাহ করা হবে বলেও ঘোষণা দেন। দুই দেশ সমুদ্র এবং পাহাড়ে যৌথ সামরিক মহড়া চালাবে বলেও জানান তিনি।

pakistan and russia foreign ministerপাকিস্তান ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী (ডানে)

নয় বছরের মধ্যে কোনো রুশ পররাষ্ট্রমন্ত্রীর প্রথম পাকিস্তান সফরে বুধবার এ কথা বলেন ল্যাভরভ। একসময় শীতল হয়ে পড়া দুই দেশের মধ্যেকার সম্পর্ক উষ্ণ করার চেষ্টায় এ সফর হচ্ছে বলে বিশ্লেষকরা জানিয়েছেন। এ অঞ্চলে রাশিয়া তাদের ক্ষমতার বলয় বাড়াতে চাইছে; সম্প্রতি এ চেষ্টায় আফগান শান্তি প্রক্রিয়া নিয়ে বেশ তৎপর দেশটি। কয়েক দশকের আফগান লড়াইয়ের শান্তিপূর্ণ এবং টেকসই সমাধানে ‘মূল খেলোয়াড়’ হিসেবে আবির্ভূত হয়েছে ভ্লাদিমির পুতিনের দেশ।

পাকিস্তানকে কী সামরিক সরঞ্জাম দেওয়া হবে, তার বিস্তারিত না জানিয়ে ল্যাভরভ বলেন, ‘আমরা পাকিস্তানের সন্ত্রাসবিরোধী অবস্থানকে আরও জোরালো করতে চাই। এ উদ্দেশ্যে আমরা দেশটিকে বিশেষ সামরিক সরঞ্জাম সরবরাহ করব।’ তিনি বলেন, ‘অ্যারাবিয়ান মনসুন মেরিটাইম ড্রিলের মতো অতিরিক্ত যৌথ সামরিক মহড়া পরিচালনা নিয়ে চুক্তি হয়েছে আমাদের মধ্যে।’

রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কুরেশি বলেন, রাশিয়া প্রতিরক্ষা এবং সন্ত্রাসবাদ মোকাবিলার ক্ষেত্রে আমাদের সহযোগিতা দিতে চায়। আমরা মনে করি, দুই দেশ পরস্পরকে সহযোগিতা করতে পারে।

pakistan and russia relationপাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

কুরেশি বলেন, ‘আমি রুশ পররাষ্ট্রমন্ত্রীর কাছে কৃতজ্ঞ যে, তিনি সন্ত্রাসবাদ ও চরমপন্থা পরাস্ত করতে আমাদের অগ্রগতিতে স্বীকৃতি দিয়েছেন এবং এ বিষয়ে আমাদের সামর্থ্য বাড়িয়ে তুলতে তারা যে সহযোগিতা করবেন, তাতে আমরা সন্তুষ্ট।’

করাচি এবং লাহোরের মধ্যে একটি গ্যাস পাইপলাইন তৈরি করছে রাশিয়া। কুরেশি বলেন, জ্বালানি খাতের মতো রেলব্যবস্থার আধুনিকীকরণে রুশ বিশেষজ্ঞদের সহায়তা চেয়েছে পাকিস্তান। এতে রাশিয়া সম্মত হয়েছে।

ল্যাভরভ বলেন, মস্কো রুশ সংস্থা গাজপ্রম এবং নোভাটেকের মাধ্যমে পাকিস্তানে তরল প্রাকৃতিক গ্যাস সরবরাহের প্রস্তাব দিয়েছে। রাশিয়ার রোসাতোম এবং পাকিস্তানের পারমাণবিক শক্তি কমিশন ওষুধশিল্পের জন্য প্রযুক্তি ব্যবহারে পরস্পরকে সহযোগিতা করবে।

ল্যাভরভ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও সাক্ষাৎ করেন। তিনি মঙ্গলবার ভারত থেকে পাকিস্তান আসেন। বুধবার ছিল তার পাকিস্তান সফরের শেষ দিন।