advertisement
আপনি দেখছেন

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে অবস্থান নিয়ে রাজপথে বিক্ষোভ করায় দেশটির একজন জনপ্রিয় অভিনেতা, শিল্পী ও মডেলকে গেপ্তার করা হয়েছে। পেনং তাখনকে (২৪) বৃহস্পতিবার (৮ এপ্রিল) নিরাপত্তা বাহিনী গ্রেপ্তার করে বলে তার বোন জানিয়েছেন।

myanmar junta hulia celebratyমিয়াননারে জান্তার হুলিয়ায় ১২০ সেলিব্রেটি

বার্তা সংস্থা এএফপি বলছে, গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকেই বিক্ষোভ করছেন নানা শ্রেণী-পেশার মানুষ। বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনী গুলি করছে। এতে এ পর্যন্ত ৬ শতাধিক মানুষের প্রাণ গেছে। আটক করা হয়েছে আড়াই হাজারের বেশি। আটকদের মধ্যে দেশটির ১২০ জনের বেশি সেলিব্রেটি রয়েছেন।

পেনং তাখন মিয়ানমার ছাড়াও প্রতিবেশী তাইওয়ানে সমান জনপ্রিয়। নিজে জনতার কাতারে দাঁড়িয়ে বিক্ষোভে অংশ নেওয়া ছাড়াও নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে বহু অনুসারীদের এতে অংশ নেওয়ার আহ্বান জানান তিনি।

ফেসবুক পোস্টে পেনং তাখনের বোন থি থি এল উইন বলেন, ‘আটটি সামরিক গাড়িতে এসে ৪০ সেনা সদস্য আজ বৃহস্পতিবার ভোরে ইয়াঙ্গুনের উত্তর ড্রাগন এলাকায় আমার মায়ের বাড়ি থেকে পেনংকে গ্রেপ্তার করে নিয়ে যায়।’

তিনি আরও বলেন, ‘পেনং বর্তমানে খুবই অসুস্থ। এত বাড়াবাড়ি না করেও তাকে গ্রেপ্তার করতে পারতো। বড় বিষয় হলো- তাকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে, এখন পর্যন্ত আমরা কিছুই জানি না।’

myanmar junta hulia celebraty innerমিয়াননারে জান্তার হুলিয়ায় ১২০ সেলিব্রেটি

গত ফেব্রুয়ারিতে পেনং তার ফেসবুক ও ইনটাগ্রামে একটি ছবি পোস্ট করেন, যেখানে তাকে বিক্ষোভের একটি টি-শার্ট পরা অবস্থায় দেখা যায়। তিনি সেখানে লিখেন, ‘মানবাধিকারের বিরুদ্ধে অপরাধ থামাতে আমাদের সাহায্য করুন।’ এ পোস্টের পর পেনংয়ের আইডি ডাউন হয়ে যায়। কিন্তু কেন এমন হয়, তার কোনো উত্তর কারও থেকে পাননি তিনি।

মিয়ানমারের সামরিক কর্তৃপক্ষ একটি তালিকা প্রকাশ করেছে, যেখানে ১২০ সেলিব্রেটির নাম রয়েছে। এদের অনেককে গ্রেপ্তার করা হয়েছে। বাকিদের বিরুদ্ধে হুলিয়া জারি করেছে। এ তালিকায় গায়ক লিন লিন ও ছিত থু ওয়ে, অবিনেতা পাথে পাথে, এয়েনদ্রা কায়াজ জিন ও পায়ে তি ওয়ে এবং মডেল মে মায়াত নোয়েও রয়েছেন। তাদের বিরুদ্ধে নিজের প্রভাবকে কাজে লাগিয়ে সামরিক সরকারের বিরুদ্ধে উসকানির অভিযোগ আনা হয়েছে। দেশটির আইন অনুযায়ী, এ অভিযোগে দোষী সাব্যস্ত হলে তিন বছরের জেল হতে পারে।