advertisement
আপনি দেখছেন

এই তো কদিন আগেও ভারতের চিকিৎসা সংশ্লিষ্টদের কপালে উদ্বেগের ভাঁজ ফেলে দিয়েছিল ১ লাখ ছুঁয়ে ফেলা দৈনিক সংক্রমণ। কিন্তু সেই সংখ্যাও ছাড়িয়ে যেতে যেতে এখন সংক্রমণ পৌঁছেছে দেড় লাখে। প্রাণঘাতী করোনাভাইরাসের এই দ্বিতীয় আক্রমণে দেশটিতে বেড়েছে মৃত্যুর সংখ্যাও। বিশ্বব্যাপী জরিপ পরিচালনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার তাদের ওয়েবসাইটে এসব তথ্য তুলে ধরেছে।

update 17july

গতকাল শুক্রবার (৯ এপ্রিল) ভারতজুড়ে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে ১ লাখ ৪৪ হাজার ৮২৯ জন। একদিনে কিংবা ২৪ ঘণ্টার মধ্যে এর আগে এত শনাক্ত দেখেনি দেশটি। এই সময়ের মধ্যে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৭৭৩ জন।

এখন পর্যন্ত (বাংলাদেশ সময় ১০ এপ্রিল দুপুর সাড়ে ১২টা) ভারতে সবমিলিয়ে শনাক্ত করা হয়েছে ১ কোটি ৩২ লাখ ৫ হাজার ৯২৬ জন রোগীকে। মৃত্যুবরণ করেছেন ১ লাখ ৬৮ হাজার ৪৬৭ জন। আক্রান্ত হওয়ার পর চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ১৯ লাখ ৯০ হাজার ৮৫৯ জন।

update 9april

এদিকে বিশ্বব্যাপীও আশঙ্কাজনক হারে বেড়ে গেছে সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় (৯ এপ্রিল) মারা গেছেন ১৩ হাজার ২৬৮ জন। নতুন করে শনাক্ত করা হয়েছে ৭ লাখ ৮৫ হাজার ৮৯৬ জন রোগী। মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১৩ কোটি ৫৩ লাখ ৩৩ হাজার ৫১ জন। মৃত্যুবরণ করেছেন ২ কোটি ৯ লাখ ২৯ হাজার ১৮৭ জন।

বাংলাদেশেও গত মার্চ মাসের শুরু থেকেই বাড়বাড়ন্ত অবস্থা প্রাণঘাতী করোনার। গতকাল শুক্রবার (৯ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শেষ ২৪ ঘণ্টায় ৭ হাজার ৬২৬ জনকে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। এতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ লাখ ৫৯ হাজার ২৭৮ জন। মোট মৃতের সংখ্যা ৯ হাজার ৪৪৭।