advertisement
আপনি দেখছেন

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে পাঠানো এক চিঠিতে আঙ্কারার সঙ্গে সম্পর্ক বাড়ানোর বিষয়ে কুয়েতের প্রতিজ্ঞার কথা পুনর্ব্যক্ত করেছেন দেশটির আমির। কুয়েতের সংবাদ মাধ্যমগুলো শুক্রবার এ খবর দিয়েছে।

turkey and kuwait foreign ministerতুরস্ক ও কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী

কুয়েত নিউজ এজেন্সি জানিয়েছে, বৃহস্পতিবার তুরস্কের রাজধানীতে এরদোয়ানের সঙ্গে দেখা করে কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আহমদ নাসের আল-সাবাহ এ চিঠি প্রদান করেন।

খবরে বলা হয়, কুয়েতের আমিরের বার্তায় দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও ঘনিষ্ঠ করা এবং বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় চুক্তি বাড়ানোর প্রতিশ্রুতির কথা উল্লেখ করা হয়।

এরদোয়ানের সঙ্গে দেখা করার আগে কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী এবং তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বৃহস্পতিবার আঙ্কারায় তুরস্ক-কুয়েত যৌথ সহযোগিতা কমিটির বৈঠকে যৌথভাবে সভাপতিত্ব করেন।

বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে কাভুসোগলু বলেন, ‘আমাদের লক্ষ্য হলো আরও নিয়মিতভাবে বসা, যার মাধ্যমে আমাদের সম্পর্ক প্রকাশিত হয়; কৌশলগুলোর কার্যকর ব্যবহার এবং সম্পর্ককে আরও গভীরতর করে তোলা।’

turkey president and kuwait foreign ministerতুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্ক এবং কুয়েত একটি নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ১ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্য হাতে নিয়েছে। তিনি জানান, দুই দেশের বাণিজ্যিক লেনদেনের পরিমাণ ২০১৯ সালে ৭০৪ মিলিয়ন ডলার ছিল। কিন্তু, গত বছর তা কিছুটা কমেছে।

তিনি বলেন, কুয়েতে তুর্কি কোম্পানিগুলো ৮ দশমিক ৫ বিলিয়ন ডলার মূল্যের প্রকল্প বাস্তবায়ন করেছে। সংস্থাগুলো সেখানে ‘কুয়েত ভিশন ২০৩৫’-এর কাঠামোর মধ্য দিয়ে কাজ করছে।