advertisement
আপনি দেখছেন

টিকা আবিষ্কার হয়েছে, তার প্রয়োগও চলছে পুরোদমে; কিন্তু প্রাণঘাতী করোনা থেকে মানুষের মুক্তি মেলেনি। বরং ভাইরাসটির দ্বিতীয় ঢেউয়ে আবারও টালমাটাল বিশ্ব। সংক্রমণ কমে যাওয়ার প্রেক্ষিতে যেসব দেশ বিধিনিষেধ কিছুটা শিথিল করেছিল সেসব দেশের অনেকগুলোই আবারও ভাইরাসটির আক্রমণে দিশেহারা। গত ২৪ ঘণ্টায় (১৪ এপ্রিল) বিশ্বব্যাপী শনাক্ত করা হয়েছে ৮ লক্ষাধিক করোনা রোগী।

affect update 10april

জরিপ পরিচালনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার তাদের ওয়েবসাইটে করোনাভাইরাসের প্রতি মুহূর্তের হালনাগাদ তথ্য তুলে ধরে। তাদের হিসেব অনুযায়ী, ভাইরাসটিতে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় (১৪ এপ্রিল) মারা গেছেন ১৩ হাজার ৫৩২ জন। নতুন করে শনাক্ত করা হয়েছে ৮ লাখ ৪ হাজার ৩১৬ জন রোগী।

একদিনে শনাক্তের এই সংখ্যা এখন পর্যন্ত তৃতীয় সর্বোচ্চ। এর আগে প্রথম ঢেউয়ের সময় দুবার দৈনিক সংক্রমণ ৮ লাখের অংক ছুঁয়েছিল।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, (বাংলাদেশ সময় ১৫ এপ্রিল সকাল সাড়ে ১০টা পর্যন্ত) বিশ্বব্যাপী করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১৩ কোটি ৮৮ লাখ ৪৩ হাজার ২৩৫ জন। মৃত্যুবরণ করেছেন ২৯ লাখ ৮৫ হাজার ৬৭৬ জন। সুস্থ হয়ে উঠেছেন ১১ কোটি ১৬ লাখ ১৭ হাজার ৯৪৮ জন।

delhi cv 19 update

এদিকে বাংলাদেশেও গত মার্চ মাসের শুরু থেকেই বাড়বাড়ন্ত অবস্থা প্রাণঘাতী করোনার।

গতকাল বুধবার (১৪ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শেষ ২৪ ঘণ্টায় ৫ হাজার ১৮৫ জনকে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। এতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ লাখ ৩ হাজার ১৭০ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৬ জন। তাতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৯৮৭।