advertisement
আপনি দেখছেন

ইসরায়েলের হাইফা নগরীর গুরুত্বপূর্ণ বাযান তেল শোধনাগারে ভয়াবহ আগুন লেগেছে। গতকাল শুক্রবার শেষ বেলায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে এ ঘটনায় হতাহত ও ক্ষয়ক্ষতির বিষয়ে কিছু জানা যায়নি।

israeli oil refinery fire

ইসরায়েলের গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, দুর্ঘটনায় ভয়াবহ আগুন ছড়িয়ে পড়লে তা নেভাতে প্রথমে কাজ শুরু করেন তেল শোধনাগারের জরুরিকর্মীরা। পরে তাদের সঙ্গে যোগ দেন দমকল ও উদ্ধারকর্মীরা।

জেরুজালেম পোস্ট ও চ্যানেল-১২ এর বরাত দিয়ে পার্সটুডে জানায়, তেল শোধনাগারটির ক্ষতিগ্রস্ত একটি পাইপ থেকে আগুন ছড়িয়ে পড়ে। এর ফলে শোধনাগারের গুরুত্বপূর্ণ একটি পাইপ ধ্বসে গেছে।

আগুন নিয়ন্ত্রণে আসলেও শোধনাগার থেকে তেল সরবরাহ বন্ধ রয়েছে বলে উল্লেখ করা হয় খবরে। তবে এ ঘটনায় শোধনাগারের ক্ষয়ক্ষতি ও হতাহতের বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

এদিকে, বিভিন্ন সূত্রের বরাত দিয়ে বেশ কিছু গণমাধ্যম বলছে, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, সাইবার হামলার কারণে ভয়াবহ এই অগ্নিকাণ্ড ঘটেছে।

israel vs iran

এর কয়েকদিন আগে ইরানি একটি পরমাণু স্থাপনায় বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এর পেছনে ইসরায়েলের সাইবার হামলাকে দায়ী করে প্রতিশোধ নেয়ার হুমকি দেন ইরানি কর্মকর্তারা।

ফলে ইসরায়েলের তেল শোধনাগারে গতকালের অগ্নিকাণ্ডের পেছনে ইরানের হাত থাকতে পারে বলে সন্দেহ করছেন অনেকে। তবে বিষয়টি এখন পর্যন্ত নিশ্চিত করতে পারেনি কেউই।

এদিকে, যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু সমঝোতায় ফিরলে যুদ্ধ শুরু হবে বলে হুমকি দিয়েছেন ইসরায়েলি গোয়েন্দামন্ত্রী এলি কোহেন। এর জবাবেও ইরানের পক্ষ থেকে এই হামলা হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।