advertisement
আপনি দেখছেন

ভারতের পশ্চিমবঙ্গে ইতিহাস সৃষ্টি করলো মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। বিধানসভা নির্বাচনে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপিকে হারিয়ে টানা তৃতীয়বারের মতো রাজ্যের মসনদে বসলো দলটি। হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিয়ে অবশেষে বিজেপি থেমে গেছে ১১৮ আসনে। অন্যদিকে ক্ষমতায় যাওয়ার জন্য প্রয়োজনীয় ১৪৮ আসন পেরিয়ে তৃণমূল জয় পেয়েছে ১৫৩ আসনে।

mamata 0303

সদ্য সমাপ্ত ৮ দফা বিধানসভা নির্বাচনের ফলাফল গণনা শুরু হয় আজ রোববার (২ মে) সকাল ৮টার দিকে। বেলা ১১টার দিকে প্রাথমিক ফলাফলের এই তথ্য জানিয়েছে ভারতের এনডিটিভি।

২৯৪ আসনের মধ্যে নির্বাচন হয়েছে মোট ২৯২টি আসনে। ইতোমধ্যে প্রকাশিত হয়েছে ২৭৮ আসনের ফলাফল। বাকি সবগুলোকে জয়লাভ করলেও পশ্চিমবঙ্গের ক্ষমতায় বসতে পারছে না বিজেপি।

এর আগে বুথফেরত জরিপও কথা বলেছিল মমতার হয়ে। এনডিটিভির ওই জরিপে দেখা গেছে, ১৫৬টি আসনে জয় পেতে যাচ্ছে রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস। অন্যদিকে, ১২১টি আসন পেতে পারে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি। প্রাথমিকভাবে ঘোষিত ফলাফলে প্রায় একই চিত্র দেখা গেল।

bjp and trinamool logo

প্রসঙ্গত, ১৯৭৭ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত একটানা পশ্চিমবঙ্গের ক্ষমতায় ছিল বামফ্রন্ট। ২০১১ সালের নির্বাচনে বামদের ৩৪ বছরের শাসনের অবসান ঘটায় তৃণমূল-কংগ্রেস জোট। প্রথমবারের মতো মুখ্যমন্ত্রী মনোনীত হন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর থেকে টাকা তৃতীয়বার ক্ষমতায় বসলেন তিনি।