advertisement
আপনি দেখছেন

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে সেনা সদস্যদের ওপর ভয়াবহ হামলার ঘটনা ঘটেছে। এতে দেশটির অন্তত ১৬ সেনা নিহত হয়েছেন। এ ছাড়া ৬ জন আহত এবং একজন নিখোঁজ আছেন।

niger soldier border lost live

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার নাইজারের পশ্চিমাঞ্চলীয় মালি সীমান্তের তাহুয়া অঞ্চলে অজ্ঞাত বন্দুকধারীরা টহলরত সেনাদের ওপর অতর্কিত হামলা চালায়। এতে ওই হতাহতের ঘটনা ঘটে।

আলজাজিরা জানিয়েছে, তাহুয়া অঞ্চলের সরকারি কর্মকর্তা ইব্রাহিম মিকো দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, শনিবার অজ্ঞাত বন্দুকধারীদের আক্রমণে ১৬ জন সেনা সদস্য নিহত হয়েছেন। এ ছাড়া ৬ জন আহত হয়েছেন এবং একজন নিখোঁজ রয়েছেন।

জানা যায়, নাইজারের ওই অঞ্চলটি মরুভূমি অধ্যুষিত। মালি ও বুরকিনা ফাসো সীমান্তে অবস্থিত ওই অঞ্চলটিতে ২০১২ সালের পর থেকে ব্যাপক আকারে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে।

niger soldier border lost live inner

এর আগে গত মার্চে মালি সীমান্তে নাইজারের ৩টি গ্রামে হামলা চালায় বিদ্রোহীরা। এতে কমপক্ষে ১৪১ জনের প্রাণহানি ঘটে। বিগত কয়েক বছরে নাইজারে যেসব হামলার ঘটনা ঘটেছে, তার মধ্যে সেটাই ছিল সবচেয়ে নৃশংসতম।

এদিকে, নাইজার, মালি ও পার্শ্ববর্তী অঞ্চলে আল-কায়েদা ও ইসলামিক স্টেট (আইএস) সক্রিয় থাকলেও সর্বশেষ হামলার ব্যাপারে কেউ দায় স্বীকার করেনি।