advertisement
আপনি দেখছেন

বিল ও মেলিন্ডা গেটস তাদের ২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন। তারা বলেছেন, ‘দাম্পত্য জীবন এক সাথে দীর্ঘদিন টেনে নিয়ে যেতে পারব বলে আমরা বিশ্বাস করি না।’

bill melinda 1

মাইক্রোসফট করপোরেশনের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের টুইটার অ্যাকাউন্টে এক বিবৃতিতে দুজন বলেন, ‘আমাদের সম্পর্ক নিয়ে অনেক চিন্তা ও কর্মের পর আমরা বিয়ের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের জীবনের পরবর্তী পর্বে দম্পতি হিসেবে এক সাথে জীবন এগিয়ে নিতে পারব বলে আমরা আর বিশ্বাস করি না। নতুন জীবনের পথে চলা শুরুর কালে আমাদের পরিবারের জন্য একান্ত পরিসর চাইছি।’

১৯৮০ সালে মেলিন্ডা মাইক্রোসফটে চাকরি শুরুর পর প্রথম বিল গেটসের সাথে পরিচয় হয়। শত কোটিপতি দানবীর দম্পতির এ বিচ্ছেদের খবর মানবহিতৈষী জগতকে নাড়িয়ে দিয়েছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

bill2

এ দম্পতির তিন সন্তান রয়েছে। ২০০০ সাল থেকে যৌথভাবে এ দম্পতি দি বিল অ্যান্ড মেলিন্ডা ফাউন্ডেশন পরিচালনা করে আসছেন। এ ফাউন্ডেশন সংক্রামক রোগের বিরুদ্ধে ও শিশুদের টিকাদানে উৎসাহিত করতে বিলিয়ন ডলার ব্যয় করছে।

সর্বশেষ হালনাগাদ আর্থিক বিবরণী অনুযায়ী, ২০১৯ সাল শেষে ফাউন্ডেশনের মোট সম্পদের পরিমাণ ৪ হাজার ৩৩০ কোটি ডলার। ১৯৯৪ ও ২০১৮ সালের মধ্যে ৬৫ বছর বয়সী বিল ও ৫৬ বছর বয়সী মেলিন্ডা মিলে এই ফাউন্ডেশনে ৩ হাজার ৬০০ কোটি ডলারের বেশি দান করেছেন।

bill 3

রয়টার্স বলছে, গেটস দম্পতির বিবাহ বিচ্ছেদের পর প্রতিষ্ঠান পরিচালনা বিষয়ে জানতে চাইলেও তাৎক্ষণিকভাবে ফাউন্ডেশনের কাছ থেকে কোনো জবাব মেলেনি।