advertisement
আপনি দেখছেন

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির পরাজয়ের বার্ষিকী উপলক্ষে রাশিয়ায় বড় ধরনের সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার দেশটির রাজধানী মস্কোর রেড স্কয়ারে এই কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এতে ভাষণ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

putin russian president drill

ভাষণে তিনি বলেন, সব সময় আন্তর্জাতিক আইন মেনে চলেছে তার দেশ। একই সঙ্গে দেশ ও জাতির স্বার্থ রক্ষা করেও চলেছে। রাশিয়ার জনগণ যাতে অনিরাপত্তা বোধ না করে সেজন্য তার সরকার সোচ্চার ভূমিকা পালন করে যাচ্ছে।

রেড স্কয়ারের এই কুচকাওয়াজে হুঁশিয়ারি উচ্চারণ করে পুতিন বলেন, রাশিয়া সম্পর্কে যে ভীতি ছড়িয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে তার পরিণতি ভালো হবে না।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে ইউরোপ ও আমেরিকার সঙ্গে যখন রাশিয়ার উত্তেজনা বেড়েই চলেছে তখন এই ধরনের কুচকাওয়াজ অনুষ্ঠিত হলো এবং নাম উল্লেখ না করে পশ্চিমাদের উদ্দেশে হুঁশিয়ারি দিলেন পুতিন।

russia moscow drill

উল্লেখ্য, জার্মানির হিটলার বাহিনীকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরাজিত করতে সাবেক সোভিয়েত ইউনিয়ন (বর্তমান রাশিয়া) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর পর থেকে প্রতি বছর ৯ মে বিজয়ের বার্ষিকী উপলক্ষে সামরিক কুচকাওয়াজের আয়োজন করে আসছে রাশিয়া।

পার্সটুডের প্রতিবেদনে বলা হয়েছে, এদিন কুচকাওয়াজে ১২ হাজারের বেশি রুশ সেনা অংশ নেয়। এ ছাড়া ৭৬টি বিমান ও হেলিকপ্টার মস্কোর আকাশে মহড়া দেয়। রুশ জঙ্গি বিমান শুখোই-২৫ এর পাইলটেরা কুচকাওয়াজ চলাকালে আকাশে রঙিন ধোঁয়া উড়িয়ে রাশিয়ার পতাকা আঁকেন।